বিশ্ব পর্যটন দিবস, সেপ্টেম্বর ২৭

বিশ্ব পর্যটন দিবস,

সেপ্টেম্বর ২৭

 Read more>>> শিক্ষক দিবস

বিশ্ব পর্যটন দিবস

, সেপ্টেম্বর ২৭

বিশ্ব পর্যটন দিবস, সেপ্টেম্বর ২৭

বিশ্ব পর্যটন সংস্থার সংবিধি ১৯৭০ সালে পাশ করা হয় এবং তার দশ বছর পর অর্থাৎ ১৯৮০ সালের ২৭ সেপ্টেম্বর এ সংবিধি কার্যকর হয়। সংবিধি কার্যকর করার দিন থেকেই বিশ্ব পর্যটন সংস্থার সদস্য রাষ্ট্রসমূহ আনুষ্ঠানিকভাবে এই দিবসটি পালন করে আসছে।

বিশ্ব পর্যটন সংস্থার মূল উদ্দশ্য টেকসই পর্যটন উন্নয়নের মাধ্যমে সদস্য দেশসমূহের মধ্যে সমঝোতা ও শান্তি সৃষ্টি করে অর্থনৈতিক, সামাজিক, পরিবেশগত এবং সাংস্কৃতিক সমৃদ্ধি আনায়ন করা। দিবসটি পালনের মাধ্যমে বিশ্ববাসীর মধ্যে শান্তি, সমৃদ্ধি, সৌহার্দ্য, সম্প্রীতি এবং ভ্রাতৃত্ব বোধ তৈরি করে। সচেতনতা সৃষ্টিতেও পর্যটন দিবস ভূমিকা রাখে।  

বিশ্ব পর্যটন দিবস

, সেপ্টেম্বর ২৭

১৯৭০ সালের ২৭ সেপ্টেম্বর তারিখে সংস্থাটির বার্ষিক সম্মেলনে এর নাম, লক্ষ্য, উদ্দেশ্য পুনর্মূল্যায়ন ও নির্ধারণ করা হয় এবং তখন থেকে এটি “বিশ্ব পর্যটন সংস্থা” নামে চিহ্নিত করার বিষয়ে সদস্যদের মধ্যে ঐক্যমত প্রতিষ্ঠিত হয়, যার কার্যক্রম নতুন নামে ১৯৭৪ সাল থেকে শুরু হয়। ১৯৮০ সালের বার্ষিক সম্মেলনে, এই সংস্থার গঠনের দিবসে অর্থাৎ ২৭ সেপ্টেম্বর তারিখে বিশ্বব্যাপী পর্যটন দিবস পালনের বিষয়ে ঐক্যমত প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৯৭ সালে তুরস্কে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে এতে একটি স্বাগতিক দেশ নির্বাচনের মাধ্যমে বিশ্ব পর্যটন দিবস পালনের কার্যক্রমে আরো গতিশীলতা আনার পক্ষে ঐক্যমত প্রতিষ্ঠিত হয়।

তবে বাণিজ্য নির্ভর আজকের দুনিয়া পর্যটনের অত্যন্ত ন্যক্কারজনক দিককেও সামনে নিয়ে এসেছে। অনেক জায়গাতেই মানুষের দারিদ্র, পিছিয়ে থাকা অবস্থাকে বিক্রি করে চলছে ইকো ট্যুরিজম বা পরিবেশ পর্যটন। সেগুলো যাতে বন্ধ হয়, সেটিও অন্যতম শপথ হওয়া উচিৎ পর্যটন দিবসের ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!