প্রতিদিনের ব্যবহারে সৌজন্যমূলক আচরণ অনুশীলন করুন

প্রতিদিনের ব্যবহারে সৌজন্যমূলক আচরণ অনুশীলন করুনঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম জানার মতো শিখার মতো ভালো লাগার মতো কিছু কথা উক্তি ষ্ট্যাটাস প্রতিদিনের ব্যবহারে সৌজন্যমূলক আচরণ অনুশীলন করুন। আমার কাছে পড়তে পেরে অনেক ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি পড়তে পেরে আপনাদের কাছে ভালো লাগবে।

                                                                           আরো পড়ুন>>> বিদ্বেষ পোষণ করবেন না, ক্ষমা করুন এবং ভুলে যান উক্তি ষ্ট্যাটাস

প্রতিদিনের ব্যবহারে সৌজন্যমূলক আচরণ অনুশীলন করুন

ভদ্রতার অর্থ হলো অপরের জন্য বিবেচনা বোধ। ভদ্রতা এমন সব দরজা খুলে দেয় যা হয়ত অন্যভাবে খোলা যেত না। একজন ভদ্রব্যক্তি, যদি খুব তীক্ষ্ন বুদ্ধি সম্পন্ন নন, জীবনে অনেক উন্নতি করবেন, যা হয়ত একজন তীক্ষ্ন বুদ্ধি সম্পন্ন কিন্তু অভদ্র ব্যক্তির ছোটখাট ব্যাপারেই অনেক তফাৎ ঘটে যায়। হাতি কি কখনও কামড়েছে? স্বাভাবিক ভাবেই উত্তর হচ্ছে না। মশা আপনাকে ধৈর্য পরীক্ষা করে। ভদ্রতা ছোট ছোট আত্মত্যাগের সমাহার।

ছোট ছোট ভদ্র ব্যবহার চতুরতার থেকে জীবনে অনেক বেশি সাহায্য করে। ভদ্রব্যবহার আমাদের নৈতিক চরিত্রের প্রকাশ। এতে কোনও ব্যয় হয় না, কিন্তু ভালো প্রতিদান পাওয়া যায়।

যত বড় মানুষই বা যত ব্যস্ত মানুষই হোন না কেন, ভদ্র ব্যবহার সবার পক্ষেই সম্ভব। ভদ্রতা মানে একজন বয়স্ক ব্যক্তিকে আপনার জায়গা ছেড়ে দেওয়া, অথবা একটু আন্তরিক হাসি, কিংবা ধন্যবাদ। খুবই সামান্য বিনিয়োগ, কিন্তু প্রতিদান অনেক বেশি। ভদ্র ব্যবহার যে পায় তারও আত্মমর্যাদা বেড়ে যায়। ভদ্রতার জন্য বিনয়ের প্রয়োজন। দুর্ভাগ্যের বিষয় অনেক সময় মানুষ ইচ্ছাকৃত ভাবে বিরক্তি উৎপাদক ব্যবহার করে। আমি দু একজনকে বলতে শুনেছি, আমি খুবই বিরক্তিকর ব্যবহার করতে পারি।

ভদ্রতার বীজ ছড়িয়ে দিন, কিন্তু নিশ্চয় চারা হয়ে শিকড় চালিয়ে দেবে, এবং অপরের চোখে আপনাকে উন্নত মানুষ রূপে প্রতিভাত করবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!