হাস্যরস বোধকে উন্নত করুন উক্তি ষ্ট্যাটাস

হাস্যরস বোধকে উন্নত করুন উক্তি ষ্ট্যাটাসঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম ভালো লাগার মতো জানার মতো কিছু কথা উক্তি ষ্ট্যাটাস হাস্যরস বোধকে উন্নত করুন উক্তি ষ্ট্যাটাস। আমার কাছে অনেক ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি আপনাদের কাছে পড়তে পেরে অনেক ভালো লাগবে।

                                                                                               আরো পড়ুন>>> মজার ষ্ট্যাটাস

হাস্যরস বোধকে উন্নত করুন উক্তি ষ্ট্যাটাস

হাস্যরস বোধকে উন্নত করুন উক্তি ষ্ট্যাটাস

হাস্যরসবোধকে উন্নত করুন উক্তি ষ্ট্যাটাস

হাস্যরসবোধ থাকলে নিজেকে নিয়ে কৌতুক করার ক্ষমতা আয়ত্তে আসবে। হাস্যরসবোধ মানুষকে আকর্ষণীয় এবং পচন্দ সই করে। অনেক মানুষ হাস্যরসের মোটেই ধার ধারে না।

নিজেকে নিয়ে কৌতুক করতে শিখুন, কারণ সেটাই সব থেকে নিরাপদ কৌতুক। তাছাড়া নিজেকে নিয়ে হাসতে জানলে সমস্ত বিমর্ষতাকে কাটিয়ে ওঠার শক্তি পাওয়া যাবে। হাসি মানুষকে শান্তি দেয়। হাস্যরস হয়ত সমস্ত অবস্থার পরিবর্তন করতে পারে না; কিন্তু অবস্থার যন্ত্রণাকে লাঘব করার চেষ্টা করে।

হাস্যরসের আরোগ্যকর ক্ষমতা

ডাঃ নরম্যান ক্যুজিনস (Dr Norman Cousins) যিনি ‘Anatomy of an lllness’ নামক একটি বইয়ের গ্রন্থকার, নিজেই কিভাবে নিজেকে একটি মারাত্মক অসুখ থেকে সারিয়ে তুলতে পারেন তার উদাহরণ হয়ে আছেন। তার ৫০০ ভাগের এক ভাগ বাঁচার সম্ভাবনা ছিল; কিন্তু ক্যুইজিনস্ প্রমান করতে চাইলেন যে মন বস্তুর উপর আধিপত্য করে এবং তিনি তা প্রমাণ করলেন। যদি নেতিবাচক ভাবাবেগ আমাদের শরীরে নেতিবাচক রাসায়নিক ক্রিয়া তৈরি করে, তবে উল্টোটাও সত্য। ইতিবাচক ভাবাবেগ, যেমন সুখ, হাসি ইত্যাদি, শরীরে ইতিবাচক রাসায়নিক ক্রিয়ার সৃষ্টি করবে। তিনি হাসপাতাল থেকে হোটেলে উঠে, অনেক কৌতুকতর ছায়াছবি দেখার ব্যবস্থা করলেন, এবং আক্ষরিক অর্থে হাসির সাহায্যে নিজেকে সুন্থ করে তুললেন। অবশ্য ঔষধ খাওয়া বন্ধ করেন নি, কিন্তু রোগীর পক্ষে বাঁচার ইচ্ছাও খুবই গুরুত্বপূর্ণ। কৌতুক জীবনের পক্ষে অপরিহার্য, জীবনের বিপর্যয়কে সহজে গ্রহণ করতে সাহায্য করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!