ইচ্ছা থাকিলে উপায় হয় ভাবসম্প্রসারণ

ইচ্ছা থাকিলে উপায় হয় ভাবসম্প্রসারণ

মূলভাবঃ ইচ্ছা হচ্ছে কোনোকিছু অর্জনের মাধ্যম। ইচ্ছার দ্বারা যে কোনো অসাধ্য সাধন করা সম্ভব।

ভাবসম্প্রসারণঃ মানবজীবন একটি যুদ্ধক্ষেত্র স্বরূপ। মানুষের জীবনে চলার পথে আছে বহু বাধা, আছে ঘাত-প্রতিঘাত, আছে হতাশা-নিরাশার ঘোর কালো অন্ধকার। কিন্তু তাই বলে থেমে থাকলে তো চলবে না। কেননা জগত চলমান। কথায় আছে “Where there is a will, there is a way.” উদ্যম ও ইচ্ছাশক্তি ব্যতীত মানুষের বড় হবার আকাঙ্খা কোনোদিন সফল হতে পারে না। প্রকৃতপক্ষে ইচ্ছাশক্তিই হচ্ছে অসাধ্যকে সাধ্য করার শ্রেষ্ঠ মূলমন্ত্র। ইচ্ছাশক্তিকে সামনে রেখেই মানুষকে জোড় কদমে এগিয়ে যেতে হবে নবনব সৃষ্টির উন্মাদনায়। বন্তুত প্রবল ইচ্ছাশক্তির বাঁধভাঙা জোয়ারের প্রবল স্রোতে নিমিষে ভেসে যায় পথের সব বাধা বিঘ্ন, হতাশা ও নিরাশা।

প্রবল ইচ্ছাশক্তি ও বুদ্ধির কারণেই কাক কলসির তলদেশের পানিও পান করতে সক্ষম হয়েছিল। পৃথিবীতে যাঁরা চির ধন্য ও মহিমান্বিত, তাঁরা সবাই ছিলেন প্রবল ইচ্ছাশক্তির অধিকারী। প্রবল ইচ্ছাশক্তির যাদুবলেই তেনজিং ও হিলারী পৃথিবীর সর্বোচ্চ গিরিশৃঙ্গ ‘এভারেস্ট’ জয় করে ইতিহাসের বরপুত্র হওয়ার সম্মান অর্জন করেছেন। ফরাসি সম্রাট নেপোলিয়ন আলপস পর্বতের মতো মহা বাধাকেও অতি তুচ্ছজ্ঞান করে দীপ্ত কন্ঠে উচ্চারণ করেছিলেন- “ There shall be no Alps.” তাই বলা যায় ইচ্ছাশক্তিই মানুষের সফলতা লাভের অন্যতম প্রধান চাবিকাঠি। ইচ্ছাশক্তি যত প্রবল হবে সফলতা লাভও তত সহজ হবে। মানুষ অপরাজেয় ইচ্ছাশক্তির ধারক বলেই বিশ্ব আজ দ্রুত উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে।

মন্তব্যঃ প্রকৃতপক্ষে মানুষের ইচ্ছাশক্তির কাছে সব প্রতিকূলতাই নতি স্বীকারে বাধ্য। ইচ্ছাশক্তির মাধ্যমেই আমাদের প্রতিটি ক্ষেত্রে সফলতা নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!