নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা ভাবসম্প্রসারণ

নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা ভাবসম্প্রসারণ

মূলভাবঃ মাতৃভাষা বা স্বদেশী ভাষা ছাড়া কোনো মানুষই মন উজাড় করে মনের ভাব প্রকাশ করতে পারে না; পারে না নিজের আশা আকাঙ্ক্ষার পরিপূর্ণ প্রতিফলন ঘটাতে।

ভাবসম্প্রসারণঃ মাতৃভাষা বা স্বদেশী ভাষা মাতৃস্তন্যস্বরূপ। মাতৃস্তন্য ব্যতীত যেমন শিশুর তৃস্না আর কোনোকিছুতেই মেটে না, তেমনি মাতৃভাষা ছাড়া কোনো মানুষই প্রাণ উজাড় করে মনের ভাব ব্যক্ত করতে পারে না বা কথা বলে তৃপ্তি মেটাতে পারে না। বাংলা আমাদের মাতৃভাষা। জন্মের পর থেকে আমরা এ ভাষায় কথা বলি, মনের ভাব প্রকাশ করি, খাই-দাই, স্বপ্ন দেখি, ঘুমাই। এ ভাষার সাথে জড়িয়ে আছে আমাদের জাতীয় ঐতিহ্য ও অস্তিত্বের চেতনা। আমরা বাংলা ভাষায় যতটা সহজ ও সাবলীলভাবে মনের ভাব প্রকাশ করতে পারি অন্য কোনো ভাষায় সেটা কোনোক্রমেই সম্ভব নয়। অনেক চেষ্টা-সাধনা করে আমরা বিদেশি ভাষায় দক্ষতা ও পারঙ্গমতা অর্জন করলেও মাতৃভাষার মতো করে আমরা তা ব্যক্ত করতে পারি না। বিদেশি ভাষা কখনো আমাদেরকে পরিপূর্ণরূপে পরিতৃপ্ত করতে পারে না।

আমাদের স্বপ্ন-সাধ, আশা-আকাঙ্ক্ষা তাতে পরিপূর্ণতা পায় না। তাই শিক্ষার মাধ্যম হিসেবে সবসময় মাতৃভাষার প্রাধান্য দেওয়া উচিত। কিন্তু আমাদের দেশে এমন অনেক মানুষ আছে, যারা নিজেদের ভাষাকে অবজ্ঞার চোখে দেখে, বিদেশি ভাষার প্রতি বেশি আগ্রহী হয়। এ ধরনের মানুষ জাতির জন্য কলঙ্ক। এরা অতি হীনমনের অধিকারী। এরা কখনো জীবনে জ্ঞানে পরিপূর্ণতা অর্জন করতে পারে না। কারণ তাদের রক্তমজ্জাতে মিশে আছে বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতি। পৃথিবীর হাজার হাজার ভাষা থাকলেও একমাত্র মাতৃভাষাই পারে মানুষের আশা-আকাঙক্ষার প্রতিফলন ঘটাতে; মনের তৃপ্তি মেটাতে। হাজার নদী সরোবর যেমন চাতকের কাজে লাগে না কেবল বৃষ্টির জলকণাই তার তৃস্না মেটাতে পারে, তেমনি হাজার ভাষা মানুষের কাজে লাগে না; কেবল মাতৃভাষাই তার আশা-আকাঙক্ষা মেটাতে পারে।

মন্তব্যঃ মাতৃভাষা সকলের কাছে অনেক প্রিয়। একমাত্র মাতৃভাষাই পারে মানুষকে পরিপূর্ণ বিকশিত করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!