ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ভাবসম্প্রসারণ

ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ভাবসম্প্রসারণ

মূলভাবঃ আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। আজকে যে শিশু আগামী দিনে সেই হবে জাতির স্বপ্নদ্রষ্টা; পথস্রষ্টা। তার মাঝেই ঘুমিয়ে আছে আরেক জীবনোস্মুখ সৃষ্টিসত্ত্বা।

ভাবসম্প্রসারণঃ পৃথিবীর প্রতিটি মানুষের মধ্যেই রয়েছে অপার সম্ভাবনা। কেবল উপযুক্ত পরিবেশ এবং সঠিক ব্যবহারের অভাবে তা অনেক সময় নষ্ট হয়ে যায়। মানুষ নির্বোধ শিশু রূপে জন্মালেও সেই শিশুসত্ত্বার মাঝেই বিরাজ করে ভবিষ্যতের সব আশা, আকাঙক্ষা। আজকের শিশুই হবে আগামীতে জাতির ত্রাণকর্তা, স্বপ্নদ্রষ্টা এবং সর্বময় কর্তৃত্বের অধিকারী। তাই শিশুকে উপযুক্ত হয়ে বেড়ে উঠার জন্য যে পরিবেশ দরকার তা আমাদেরকেই তৈরি করে দিতে হবে। তাদের ভেতরের সৃজনশীল সত্তা, সুকুমার বৃত্তিগুলো জাগ্রত হচ্ছে কিনা সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। কিন্তু আমাদের দেশে শিশুরা মানসিকতা বিকাশে তেমন কোনো সুযোগ-সুবিধা পাচ্ছে না। তাদের পরিচর্যা ঠিকমতো হচ্ছে না। উপযুক্ত পরিবেশ, শিক্ষা, সুযোগের অভাবে আমাদের দেশের অনেক শিশুর জীবন অঙ্কুরেই বিনষ্ট হয়ে যাচ্ছে। সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈথিক সমস্যার ঘূর্ণাবর্তে তারা হারিয়ে যাচ্ছে অল্পবয়সেই। এদেশের লক্ষ লক্ষ শিশু আজ অন্নহীন, বস্ত্রহীন, বাসস্থানহীন এবং শিক্ষার আলো থেকে বঞ্চিত। যার জন্য পরবর্তীকালে তারা জাতির কাঁধে বোঝা হয়ে চেপে বসে। এ অভিশাপের দায় আমাদের সবার। আমাদের উচিত সে দায় থেকে বাঁচার জন্য শিশুর বিকাশের যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা। সব শিশুকে নিজের সন্তানের মতো ভালোবেসে তাদের অন্ন, বন্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার সুব্যবস্থা করা। আজকের শিশু যদি আগামী দিনে দেশের সুনাগরিক হয়ে বেড়ে ওঠে তবেই দেশের মঙ্গল ও মুক্তি আসবে। আজকের শিশু যদি আগামী দিনে বিকাশোন্মুখ সত্ত্বায় বেড়ে ওঠার সুযোগ পায়, তবেই হবে সে আরেক সৃজন সত্তার পিতা। কারণ প্রত্যেক শিশুর মাঝেই ঘুমিয়ে আছে সেই জীবন বিকাশোন্মুখ সত্তা।

মন্তব্যঃ শিশুর বিকাশের জন্য প্রয়োজন উপযুক্ত পরিবেশ। উপযুক্ত পরিবেশ পরিস্থিতি নিশ্চিত হলে আজকের শিশুই হয়ে উঠবে আগামী দিনের সৃজনশীল সত্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!