যানজট ভাবসম্প্রসারণ

যানজট ভাবসম্প্রসারণ

মূলভাবঃ আজকাল যানজট অনেক বেশি পরিমাণ লক্ষ করা যায় । যানজট এর কারনে রাস্তাঘাটে আজকাল যেকোন কাজে যেতে অনেক পরিমাণ সময় নষ্ট হচ্ছে যা ব্যবসা-বানিজ্যে অথবা কোন কাজে সঠিক সময় পৌছানো যায় না ।

সম্প্রসারিত-ভাবঃ যানজট বলতে রাস্তাঘাটে যানবাহনের অবরুদ্ধ হয়ে যাওয়া অবস্থা বুঝায় । এটা শহর কেন্দ্রিক সমস্যা । যানজটের বহুবিধ কারণ রয়েছে । রাস্তাঘাটে লাইসেন্স বিহীন ও অননুমোদিত প্রচুর সংখ্যাক রিকসা চলাচল করে । এমনকি বাস,ট্রাক ও গাড়ির চালুকেরা আইন মেনে চলে না । কখনও কখনও তাদের গাড়িকে যত্রতত্রভাবে রাস্তায় পার্কি করতে দেখা যায় যা যানজটের সৃষ্টি করে । আবার কিছু কিছু রাস্তা, গলি ও উপগলি সমূহ খুবই সংকীর্ণ ।  উন্নয়নের জন্য প্রায়ই রাস্তাঘাট খোড়াখুড়ি করা হয় । এটাও যানজটের একটা কারন । রাস্তার পাশে অবৈধ পার্কি , অননুমোদিত দোকানপাট ও বিপনী বিতান স্থাপন ও যানজটের কারণ । রাস্তার সংযোগস্থল ও রেলক্রসিংয়ে নিয়মিত যানজট দেখা যায় । আমরা আমাদের দৈনন্দিন কাজকর্মে যথাযথ ও সময়নিষ্ঠ হতে পারি না কারন যানজট আমাদের সময় নষ্ট করে দেয় ।

হাসপাতালগামী রোগীকে রাস্তায় অনির্দিষ্ট সময়ের জন্য কষ্টভোগ করতে হয় । স্কুল শিক্ষার্থীরা যথাসময়ে স্কুলে পৌছাতে ব্যর্থ হয় । চাকরিজীবিদের অফিসে পৌছাতে বিলম্ব হয় । রাস্তার পার্শ্ব হতে দোকানপাটগুলোকে সরাতে হবে । নগরীর কতকস্থানে সরকারকে অবশ্যই ফ্লাইওভার র্নিমাণ করতে হবে ।বাসষ্টেন্ট গুলো ও রিক্সাষ্টেন্ট গুলোতে লেগে আছে অসংখ্যাক বীড় যতটুকু পরিমাণ বাস চলবে এবং যতটুকু পরিমাণ রিক্সা চলবে তা না রাস্তা অনুযায়ী অতো বেশী পরিমাণ গাড়ী চলছে রাস্তায় তা বলে বুঝানোর মত না । এতো পরিমাণ যানবাহন রাস্তায় চলছে যার কারনে বাড়ছে ভীড় বাড়ছে নানা রকম হয়রানী যা দুর্ভোগ পোহাচ্ছে এই দেশের সাধারন মানুষ এই দেশের অসহায় জনগণ ।

মন্তব্যঃ আমি আশা করি যাতে করে ভবিষ্যতে এ সমস্যার সমাধান সম্ভব হবে যেহেতু আমাদের সরকার এ ব্যপারে সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করছে । একমাত্র সরকারই পারে এই ধরনের যানজটের হাত থেকে দেশকে এবং অসহায় মানুষকে রক্ষা করতে । এই দেশ হবে একদিন যানজট মুক্ত ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!