যানজট ভাবসম্প্রসারণ

যানজট ভাবসম্প্রসারণ

মূলভাবঃ আজকাল যানজট অনেক বেশি পরিমাণ লক্ষ করা যায় । যানজট এর কারনে রাস্তাঘাটে আজকাল যেকোন কাজে যেতে অনেক পরিমাণ সময় নষ্ট হচ্ছে যা ব্যবসা-বানিজ্যে অথবা কোন কাজে সঠিক সময় পৌছানো যায় না।

সম্প্রসারিত-ভাবঃ যানজট বলতে রাস্তাঘাটে যানবাহনের অবরুদ্ধ হয়ে যাওয়া অবস্থা বুঝায় । এটা শহর কেন্দ্রিক সমস্যা। যানজটের বহুবিধ কারণ রয়েছে । রাস্তাঘাটে লাইসেন্স বিহীন ও অননুমোদিত প্রচুর সংখ্যাক রিকসা চলাচল করে । এমনকি বাস,ট্রাক ও গাড়ির চালুকেরা আইন মেনে চলে না । কখনও কখনও তাদের গাড়িকে যত্রতত্রভাবে রাস্তায় পার্কি করতে দেখা যায় যা যানজটের সৃষ্টি করে । আবার কিছু কিছু রাস্তা, গলি ও উপগলি সমূহ খুবই সংকীর্ণ ।  উন্নয়নের জন্য প্রায়ই রাস্তাঘাট খোড়াখুড়ি করা হয় । এটাও যানজটের একটা কারন । রাস্তার পাশে অবৈধ পার্কি , অননুমোদিত দোকানপাট ও বিপনী বিতান স্থাপন ও যানজটের কারণ। রাস্তার সংযোগস্থল ও রেলক্রসিংয়ে নিয়মিত যানজট দেখা যায় । আমরা আমাদের দৈনন্দিন কাজকর্মে যথাযথ ও সময়নিষ্ঠ হতে পারি না কারন যানজট আমাদের সময় নষ্ট করে দেয়।

হাসপাতালগামী রোগীকে রাস্তায় অনির্দিষ্ট সময়ের জন্য কষ্টভোগ করতে হয় । স্কুল শিক্ষার্থীরা যথাসময়ে স্কুলে পৌছাতে ব্যর্থ হয় । চাকরিজীবিদের অফিসে পৌছাতে বিলম্ব হয় । রাস্তার পার্শ্ব হতে দোকানপাটগুলোকে সরাতে হবে । নগরীর কতকস্থানে সরকারকে অবশ্যই ফ্লাইওভার র্নিমাণ করতে হবে ।বাসষ্টেন্ট গুলো ও রিক্সাষ্টেন্ট গুলোতে লেগে আছে অসংখ্যাক বীড় যতটুকু পরিমাণ বাস চলবে এবং যতটুকু পরিমাণ রিক্সা চলবে তা না রাস্তা অনুযায়ী অতো বেশী পরিমাণ গাড়ী চলছে রাস্তায় তা বলে বুঝানোর মত না । এতো পরিমাণ যানবাহন রাস্তায় চলছে যার কারনে বাড়ছে ভীড় বাড়ছে নানা রকম হয়রানী যা দুর্ভোগ পোহাচ্ছে এই দেশের সাধারন মানুষ এই দেশের অসহায় জনগণ।

মন্তব্যঃ আমি আশা করি যাতে করে ভবিষ্যতে এ সমস্যার সমাধান সম্ভব হবে যেহেতু আমাদের সরকার এ ব্যপারে সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করছে । একমাত্র সরকারই পারে এই ধরনের যানজটের হাত থেকে দেশকে এবং অসহায় মানুষকে রক্ষা করতে । এই দেশ হবে একদিন যানজট মুক্ত।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!