কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে দুঃখ বিনা সুখ লাভ হয় কি মহীতে ভাবসম্প্রসারণ

কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে দুঃখ বিনা সুখ লাভ হয় কি মহীতে ভাবসম্প্রসারণ

মূলভাবঃ পরিশ্রম বা দুঃখ কষ্টের ভয়ে কর্ম থেকে দূরে থাকা অনুচিত । পৃথিবীর সব কাজই কষ্ট সাধ্য দুঃখ ছাড়া সুখ কিছুতেই লাভ করা যায় না ।

সম্প্রসারিত-ভাবঃ পৃথিবীতে মানুষের চলার পথ কুসুমাস্তীর্ণ নয়, বরং কন্টকাকীর্ণ জীবনের সুখ-সমৃদ্বির অর্জনের পূর্বশত -এ কন্টকাকীর্ণ দুঃখময় পথের সমস্ত প্রতিকূলতাকে হাসিমূখে বরণকরে অগ্রসর হওয়া । দুঃখকে বরণ করতে না শিখলে সুখ অর্জন করা সম্ভব নয় । কাঁটার আঘাতের ভয়ে কেউ পদ্মফুল সংগ্রহ করা থেকে বিরত থাকলে , তার পক্ষে কখনোই পদ্মফুল সংগ্রহ করা সম্ভব হয় না ।ক্লান্তির ভয়ে পথিক ভীত হয়ে পড়লে তার পক্ষে কখনো গন্তব্যস্থলে পৌছানো সম্ভব হয় না । তাই জীবনে চলার পথে সকল প্রতিকূলতাকে তুচ্ছ জ্ঞান করে দৃপ্ত সংকল্পে মানুষকে অগ্রসর হতে হয় । ইপ্সিত লক্ষ্য অজর্নের জন্যে । পৃথিবীতে আজ যারা স্মরণীয় বরণীয় ব্যক্তিত্ব, তাদের প্রত্যেককেই অবিরাম দুঃখ কষ্টের সাথে সংগ্রাম করতে হয়েছে । তাঁদেরকে অতিক্রম করতে হয়েছে অনেক বেশী বাঁধা বিপত্তি ।সকল বাঁধা বিপত্তি পেছনে ফেলার পর আসবে বিজয়ী সংবর্ধনা । হয়তো তখন আর এই দুঃখ কষ্টকে কিছুই মনে হবে না । কিন্তু জীবন সংগ্রামে আপনি হবেন সফলতম এক দুর্দান্ত এক ব্যাক্তি ।

সফল হতে হলে জীবনে অনেক সংগ্রামের পাশা পাশি আপনাকে হতে দুঃখ,কষ্টকে পেছনে ফেলে দুঃখ, কষ্টকে জয় করে আপনাকে সামনের দিকে এগিয়ে যেতে হবে বীরের বেশে অন্যেরা আপনাকে দেখে যাতে করে উদাহরন স্বরপ তারা আপনাকে আইডল হিসেবে এগিয়ে যেতে পারে শিখতে পারে আপনার কাছ থেকে জীবন সংগ্রামে কিভাবে দুঃখ ও কষ্ট কে কিভাবে জয় করে সামনের যত বাধা বিপত্তি আসবে তা টপকে সামনের দিকে এগিয়ে যাবে তারা । তাই লেখকের ভাষায় বলা হয়“ কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে দুঃখ বিনা সুখ লাভ হয় কি মহীতে?

আসলেই সত্যি কথাটাই বলেছেন । দুঃখ কষ্ট ছাড়া সুখের দেখা পাওয়া যায় না । সুখ পেতে হলে দুঃখ কষ্ট অতিক্রম করে সামনে এগিয়ে সুখকে জয় করার নামই হলো সফলতা । আর সেই সফলতার পিচনের নামটি হলো সুখ ।

মন্তব্যঃ তাই আমরা জানি সুখের দেখা পেতে হলে জীবনে দুঃখ কষ্ট কে জয় করে পেছেনে ফেলে সুখ কে জয় করাই হলো আসল বীরত্ব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!