একতাই বল অথবা দশের লাঠি একের বোঝা ভাবসম্প্রসারণ

একতাই বল অথবা দশের লাঠি একের বোঝা ভাবসম্প্রসারণ

মূলভাবঃ সকলে মিলে মিশে কাজ করার মধ্যে যে আনন্দ আছে , তেমনি সবাই মিলে যে কোন কঠিন কাজও সহজে সমাধা করা যায় । একজনের জন্যে যা বোঝা স্বরুপ দশ জনের জন্য তা একটি লাঠির মতোই হালকা । তাই মিলে মিশে ঐক্যবদ্ধভাবে কাজ করার মধ্যেই সফলা ।

সম্প্রসারিত-ভাবঃ পৃথিবীতে যে ব্যাক্তি নিঃসঙ্গ এবং সে নিঃসন্দেহে অসহায় । ঐক্যবদ্ধ জীবন প্রবাহ থেকে বিচ্ছিন্ন বলে সে শক্তিতে সামান্য এবং সামাজিক ভাবে তুচ্ছ । পৃথিবীর আদিপর্বে মানুষ ছিল ভিষণ অসহায় । কারন তখন সে ছিল একা, ঐক্যবদ্ধহীন । সভ্যতার উষালগ্নে মানুষ উপলব্দি করলো মানুষ ঐক্যবদ্ধ জীবন ছাড়া এ পৃথিবীর সমস্ত প্রতিকূলতার কাছে সে তুচ্ছ । তাই মানুষ স্বীয় প্রয়োজনে নিজের শ্রেষ্ঠ্যত্ব প্রতিপন্ন করার জন্যে গড়ে সমাজবোদ্ধ জীবন । হয়ে উঠে সামাজিক বলে বলিয়ান । পৃথিবীতে যে একা সে অসহায় । আর যে একা তার সামর্থ নেই বললেই চলে । শক্তি বা সামর্থ্যের ক্ষুদ্রতার কারনে একক মানুষ সকলের নিকট উপেক্ষিত কিন্তুূ যারা ঐক্যবদ্ধ তাদের শক্তি অসিম । ঐক্যই প্রকৃত শক্তি। বিন্দু বিন্দু বৃষ্টির সমন্বয়ে হয় বিশাল জলকণা , তদ্রুপ শক্তির সমন্বয়ে সৃষ্টি হয় অসিম শক্তি ।

ঠিক এমনি ভাবে অনেক ব্যাক্তি সত্তা যখন ঐক্যবদ্ধ হয়ে সমষ্টির সৃষ্টি করে, তখন তাদের সমবেত শক্তি জাতীয় জীবনে বিরাট অবদান রাখতে সক্ষম হয় । একতার শক্তি অসম্ভকে সম্ভবে পরিণত করে । আমাদের জাতীয় সামাজিক, ও পারিবারিক জীবনে একতার প্রয়োজন সর্বাধিক । মানুষ কিছুতেই একা বসবাস করতে পারে না আর সেটা এক কথায় অসম্ভব । কোন ব্যবসায় যদি আমি একা দাড় করাতে যাই তবে আমাকে অনেক বেশি পরিশ্রম করতে হবে এবং লাভ হলে তো হলো আর যদি লোকসান হয় তবে তা আমাকেই একা ভারবহনের দ্বায়ীত্ব নিতে হবে কিন্তুূ কাজটা যদি আমি একা না করে কয়েকজন মিলে মিশে করি তাহলে সেখানে লাভ হলে যেমন সবাই ভোগ করবে তেমনি লোকসান হলে তার দ্বায়ভার সবাই নিবে তাতে করে আমার একার উপর আর তেমন কোন চাপ নিতে হচ্ছে না । তাই জীবনে সকল ক্ষেত্রে আমরা মানুষের সাথে মিলে মিশে যে কোন কাজ করতে চাই তবে সেইটা হবে অনেক মঙ্গল জনক ও তার সুফল আসবে অনেক ভালো । ঐই জন্যে লেখকের ভাষায় এইটাও বলে “যে একা সেই সামান্য, যার ঐক্য নাই সে তুচ্ছ ” কথাটি প্রকৃত অর্থ্যে মিথ্যা না তার প্রমান যুগে যুগে আমরা অনেক পেয়েছি । একা মানুষ বসবাস করতে হলে তাকে অনেক অসহায় হয়ে থাকতে হয় সে মানুষরা নিজেকে অনেক নিঃস্ব মনে করে । এক সাথে বসবাসে যেমন শান্তি আছে তেমনি ঐক্যবদ্ধ হয়ে কোন কাজ করলে তার ফল অনেক ভালো ।

মন্তব্যঃ জীবনে মানুষ না একা চলতে পারে না কারো সাহায্য ছাড়া চলতে পারে । জীবনে চলতে হলে অথবা কোন কাজ করতে হলে সবাই মিলে এক সাথে করলে তার জন্যে অনেক ভালো সুফল হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!