শাক-সবজির উপকারিতা

শাক-সবজির উপকারিতা

 শাক-সবজির-উপকারিতানানা সমস্যায় নানা রকম সবজি খেলে শরীরের জন্য যেমন উপকারি তেমনি বিভিন্ন রোগে শাক-সবজি খেলে অনেক ছোট বড় রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব । তাই আমাদের উচিত বেশী বেশী শাক-সবজি খাওয়ার অভ্যাস করা দরকার । কোন ধরনের শাক-সবজি খেলে কি কি রোগ থেকে সাফা পাবেন তা নিম্নের বর্ণনায় তুলে ধরলাম ।

চোখের সমস্যায় : ভিটামিন ‘এ , চোখের জন্যে খুবই গুরুত্বপূর্ণ  । চোখের রেটিনার রড-কোষ গঠনের জন্য এই ভিটামিন খুবই প্রয়োজন । ভিটামিন ‘এ , এর অভাব থাকলে দৃষ্টিশক্তি হ্রাস এবং রাতকানা রোগ হয় । চোখের সমস্যার জন্যে শিশুদের প্রথম থেকেই ভিটামিন ‘ এ , আছে এমন শাক-সবজি খেতে দিন । আহারে এই সব সবজির ব্যবস্থা রাখবেন । ভিটামিন ‘এ , পাবেন এমন শাক সবজিগুলি হল – গাজর , বাঁধাকপি, টমেটু , সরষে শাক ইত্যাদি ।

ডায়াবেটিসসে : রক্তে সুক্রোজ অর্থাৎ চিনির পরিমাণ স্বাভাবিকের তুলনায় অধিক হলেই ডায়াবেটিস রোগ হয় । ইদানিং এই রোগের প্রকোপ সাংঘাতিক হারে বাড়ছে । কার্বোহাইড্রেট সমৃদ্ধ সবজি যেমন – আলু , কচু , ওল ইত্যাদি সবজি বেশী খাওয়া চলবে না । আবার করলা , নিম পাতা , হেলেঞ্চার শাক হল এই রোগের পক্ষে মহৌষধ । এছাড়া কাঁচা রসুন রক্তে সুগারের পরিমাণ কমিয়ে আনতে সক্ষম ।

রক্তচাপ : অধিক রক্তচাপ অর্থাৎ হাই-ব্লাডপ্রেসার হল এখনকার সময়ে অন্যতম প্রধান স্বাস্থ্য সমস্যা । নানান কারনে হাই-ব্লাডপ্রেসার হতে পারে । পটাসিয়ামের রক্তচাপ কমানোর বা নিয়ন্ত্রণের একটা ক্ষমতা রয়েছে । পটাশিয়াম সমৃদ্ধ শাক-সবজি যেমন – আলু , কচু , ঢ্যাঁড়শ , ঝিঙে , গাজর আলু , মটরশুটি  ইত্যাদি ।

স্তনের দুধ উৎপাদনে : সন্তান প্রসব করেছেন এমন অনেক মায়ের স্তনে দুধ উৎপাদন ঠিকমতো হয় না । এজন্য শিশু মায়ের বুকের দুধের পুষ্টি থেকে বঞ্চিত হয় । এটি ‍শিশুর স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকারক । শিশুদের সুস্থ রাখতে মায়ের বুকের দুধ উৎপাদন বাড়ানো দরকার । মায়ের দুধ উৎপাদন বৃদ্ধির জন্য বেশী করে আলু ও কলমিশাক খেতে দিন এতে করে স্তনের দুধ উৎপাদন বাড়বে ।

অম্বল গ্যাসে : অম্বল গ্যাসের সমস্যা এখন বাঙালির ঘরে ঘরে । আর এর প্রধান কারণ ‍নিয়ম না মেনে খাওয়া-দাওয়া । খাবার ঠিক মত হজম না হওয়ায় এই সমস্যা তৈরি হয় । পটল , পুদিনা , ধুন্দুল , কাঁকরোল  প্রভৃতি সবজি খেলে অম্বল গ্যাসের প্রকোপ কমবে ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!