শাক-সবজির উপকারিতা

শাক-সবজির উপকারিতা

 শাক-সবজির-উপকারিতা

শাক-সবজির উপকারিতা

নানা সমস্যায় নানা রকম সবজি খেলে শরীরের জন্য যেমন উপকারি তেমনি বিভিন্ন রোগে শাক-সবজি খেলে অনেক ছোট বড় রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব । তাই আমাদের উচিত বেশী বেশী শাক-সবজি খাওয়ার অভ্যাস করা দরকার । কোন ধরনের শাক-সবজি খেলে কি কি রোগ থেকে সাফা পাবেন তা নিম্নের বর্ণনায় তুলে ধরলাম।

চোখের সমস্যায় : ভিটামিন ‘এ , চোখের জন্যে খুবই গুরুত্বপূর্ণ  । চোখের রেটিনার রড-কোষ গঠনের জন্য এই ভিটামিন খুবই প্রয়োজন । ভিটামিন ‘এ , এর অভাব থাকলে দৃষ্টিশক্তি হ্রাস এবং রাতকানা রোগ হয় । চোখের সমস্যার জন্যে শিশুদের প্রথম থেকেই ভিটামিন ‘ এ , আছে এমন শাক-সবজি খেতে দিন । আহারে এই সব সবজির ব্যবস্থা রাখবেন । ভিটামিন ‘এ , পাবেন এমন শাক সবজিগুলি হল – গাজর , বাঁধাকপি, টমেটু , সরষে শাক ইত্যাদি।

ডায়াবেটিসসে : রক্তে সুক্রোজ অর্থাৎ চিনির পরিমাণ স্বাভাবিকের তুলনায় অধিক হলেই ডায়াবেটিস রোগ হয় । ইদানিং এই রোগের প্রকোপ সাংঘাতিক হারে বাড়ছে । কার্বোহাইড্রেট সমৃদ্ধ সবজি যেমন – আলু , কচু , ওল ইত্যাদি সবজি বেশী খাওয়া চলবে না। আবার করলা, নিম পাতা, হেলেঞ্চার শাক হল এই রোগের পক্ষে মহৌষধ। এছাড়া কাঁচা রসুন রক্তে সুগারের পরিমাণ কমিয়ে আনতে সক্ষম।

রক্তচাপ : অধিক রক্তচাপ অর্থাৎ হাই-ব্লাডপ্রেসার হল এখনকার সময়ে অন্যতম প্রধান স্বাস্থ্য সমস্যা। নানান কারনে হাই-ব্লাডপ্রেসার হতে পারে। পটাসিয়ামের রক্তচাপ কমানোর বা নিয়ন্ত্রণের একটা ক্ষমতা রয়েছে। পটাশিয়াম সমৃদ্ধ শাক-সবজি যেমন – আলু, কচু, ঢ্যাঁড়শ, ঝিঙে, গাজর আলু, মটরশুটি  ইত্যাদি।

স্তনের দুধ উৎপাদনে : সন্তান প্রসব করেছেন এমন অনেক মায়ের স্তনে দুধ উৎপাদন ঠিকমতো হয় না। এজন্য শিশু মায়ের বুকের দুধের পুষ্টি থেকে বঞ্চিত হয়। এটি ‍শিশুর স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকারক। শিশুদের সুস্থ রাখতে মায়ের বুকের দুধ উৎপাদন বাড়ানো দরকার। মায়ের দুধ উৎপাদন বৃদ্ধির জন্য বেশী করে আলু ও কলমিশাক খেতে দিন এতে করে স্তনের দুধ উৎপাদন বাড়বে।

অম্বল গ্যাসে : অম্বল গ্যাসের সমস্যা এখন বাঙালির ঘরে ঘরে। আর এর প্রধান কারণ ‍নিয়ম না মেনে খাওয়া-দাওয়া। খাবার ঠিক মত হজম না হওয়ায় এই সমস্যা তৈরি হয়। পটল, পুদিনা, ধুন্দুল, কাঁকরোল  প্রভৃতি সবজি খেলে অম্বল গ্যাসের প্রকোপ কমবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!