শিক্ষক দিবস

শিক্ষক দিবস পালন করা আমাদের সকলের জন্য অতি গুরুত্ব্যপূর্ণ্য কর্তব্য। কারন শিক্ষকরাই আমাদের শিক্ষা দিয়ে থাকেন কিভাবে সামনের পথগুলো সঠিক ও সুন্দর ভাবে অতিবাহিত করব। কোন কাজটা আমাদের জন্য ভালো কোন কাজ টা আমাদের জন্য খারাপ অর্থাৎ ভালো মন্দ কাজ কোনটা তা তারাই আমাদের শিক্ষা দিয়ে থাকেন। শিক্ষকরাই সঠিক মানুষ গড়ার হাতিয়ার। তাই শিক্ষক দিবস পালন করা সকলের দায়িত্ব্য ও কর্তব্য।

শিক্ষক দিবস

শিক্ষক দিবস১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর তারিখ বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। এই দিবসটি শিক্ষকদের গুরুত্ব বুঝানোর জন্য পালন করা হয়। বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্র বিশেষের উন্নয়নের মাত্রা বুঝানোর জন্য স্বীকৃতি স্বরুপ পালন করা হয়। বিশ্বে ১০০ টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে। শিক্ষক দিবস শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

শিক্ষক দিবস

শিক্ষক দিবস শিক্ষকদের সম্মান করার জন্য শিক্ষকদের কে মূল্যায়ন করার জন্য শিক্ষক দিবস পালনের জন্য জোরদার করা হয়েছে বিশ্বব্যাপী। শিক্ষক দিবস ভিন্ন ভিন্ন দিনে উদযাপিত করা হলেও সেপ্টম্বরের ৫ তারিখ ইউনেস্কো কর্তৃক স্বীকৃত বিশ্ব শিক্ষক দিবস। শিক্ষক দিবস খুবই বিশেষ দিবস যা বাংলাদেশ সহ বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন দিনে উদযাপিত করা হয়ে থাকে। বিশেষ করে শিক্ষকদের অবদান ও সম্মানের কথা বিভেচনা করে শিক্ষক দিবস পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষকরা হলো দেশ গড়ার উত্তম হাতিয়ার। মা বাবার পাশা পাশি শিক্ষকরাইতো সামনের দিকে উজ্জ্বল আলোর পথ দেখান। তাই শিক্ষক দিবস পালন করা সম্মানের সহিত আমাদের সকলের দ্বায়িত্ব্য ও কর্তব্য।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!