ভাত মাছ

ভাত মাছঃ আপনাদের জন্য নিয়ে এলাম মজাদার খাবার ভাত মাছ নিয়ে কিছু কথা। আশা করছি পড়তে পেরে অনেক বেশী ভালো লাগবে।                                                                                                                                                                                                                        আরো পড়ুন>>>  সাদা ভাত

ভাত মাছ

ভাত মাছ

আমরা মাছে ভাতে বাঙালী সেই কথা সবাই জানে। বাঙালী ভাতের সাথে মাছ খেতে অনেক পচন্দ করে। ভাতের সাথে যদি মাংস বা সবজি না দিলেও যদি মাছ থাকে তবে মনে হয় তৃপ্তি করে খাওয়া যায়। এশিয়ার মধ্যে মাছ ও ভাতের প্রচলন এত্তো বেশি যে অনেক এমন দোকান ও রেষ্টূরেন্ট আছে যেখানে অল্প কয়েক টাকায় ভাত ও মাছ খাওয়া যায়। আর সেই হোটেল ও রেষ্টূরেন্ট গুলোতে এত্তো বেশি ভিড় দেখা যায় যা অন্য হোটেল গুলোতে দেখা মিলে না।

কেন ইবা না বাঙালী রা মাছে ভাতে বাঙালী। আর ভাতের সাথে কাতলা, রুই বোয়াল বা তেলাপিয়া থাকলে তো কথাই নাই যদি একটু মজা করে রান্না করে তবে ভাত দুই প্লেট খাওয়া যায়। ভাত আমরা বাঙালীরা খেতে অনেক ভালোবাসি আর যদি অতিথী ও মেহমানদারিতে ভাতের সাথে ভাজা অথবা রান্না থাকে তবে তো অতিথীরাও অনেক মজা পায় খেতে। অতিথী ও মেহমান আপ্যায়নে ভাতের সাথে তো থাকতেই হবে তা না হলে মনে হয় মেহমানদারি ঠিক মতো হলোই না।

 মাছ খাওয়ার কথা মনে হলে মনে হয় মুখে পানি এসেই গেল বুঝি। ভাতের সাথে মাছের একটা মধুর সর্ম্পক আছে মনে হয়। তা না হলে কেন মানুষ ভাত খেতে এতো ভালোবাসে ও পচন্দ করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!