জীবনের কথা

জীবনের কথা

জীবনের কথাঃ আপনাদের জন্য নিয়ে এলাম জীবন সর্ম্পকিত বাস্তব হরেক রকম কথা। যা সচারচর সকলের জীবনের সাথে মিল আছে। যে কথা গুলো জীবনের সঠিক ও বাস্তব সকলের জীবনে হয়ে থাকে বা মানুষ করে থাকে। আরো পড়ুন>>> জীবনের গল্প

জীবনের কথা

জীবনের কথা

আমাদের সকলের জীবনের কাহিনী প্রায় এক রকমের হয়ে থাকে। সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, ভালো-মন্দ ভালো লাগা খারাপ লাগা ইত্যাদি এই ধরনের সব কিছু মানুষের জীবনে হয়ে থাকে। জীবনে চলতে হলে এই সকল কিছু অপেক্ষা করে জয় পরাজয় মেনে নিয়ে সকল চাওয়া পাওয়া আর না পাওয়ার বেদনা হতাশা ভুলে আবার সামনের দিকে এগিয়ে যাওয়ার নামইতো হলো জীবন। আর সেই জীবনে নানা রকম কাহিনী হয়ে থাকে সুখ-দুঃখ, ভালো-মন্দ ইত্যাদি নিয়ে মানুষ জীবনে নানা রকম দিন অতিবাহিত করে।

জীবনের গতিবেগ সব সময় এক রকম যায় না যাবেও না এক এক দিনের গল্প বা বাস্তব জীবন এক এক রকম। এইটা কোনো সিনেমা বা নাটক না যে সব কিছু চাইলে হুট হাট করে হয়ে যাবে। জীবনে প্রতিটা জিনিস নিজের কর্ম ও প্রচেষ্টা দ্বারা অর্জন করতে হবে কেউ এসে আপনার কাজটা করে দিবে না। জীবনে কারো উপর নির্ভরশীল না হয়ে নিজের দক্ষতা ও পরিশ্রমের দ্বারা নিজেকে সফলতার দার প্রান্তে নিয়ে জান অথবা চেষ্টা করুন কারন আজ হয়তো আপনার কাছের মানুষ গুলো আপনার পরিস্থীতি ভালো বলে আপনাকে সময় দিচ্ছে আপনাকে সম্মান করছে গুরুত্ব দিচ্ছে কিন্তু আমাদের সমাজের মানুষ বা আত্মীয় সজনরা বেশীর ভাগই এইটা দেখেন যে আমার কোন আত্মীয়টা পয়সাওালা কার কাছে কি পরিমান সম্পত্তি আছে কে কয়টা বাড়ির মালিক ইত্যাদি আরো অনেক কিছু দেখে মানুষ এখন সর্ম্পক করে।

তাই আমি এইটা বলবো জীবন অনেক সুন্দর যদি নিজে নিজের দ্বায়িত্বে গুছিয়ে নিতে পারেন তবে সমাজ ও মানুষ সকলে সম্মান করবে আর সম্মান শুধু টাকা পয়সা থাকলে হয় না মানুষের আবেগ, বিবেগ ও বুদ্ধি ইত্যাদি সব কিছু নিয়েই বেচেঁ থেকে সকল বাধা বিপত্তি ও দুঃখ কষ্ট জয় করে সামনের দিকে এগিয়ে যাওয়ার নামই হলো জীবন। প্রতিটা মানুষ যেমন দেখতে এক এক জন এক এক রকম হয় তেমনি সবার কথা আচার আচরন চলা ফেরা কথার ভঙ্গি ইত্যাদি সব কিছু ভিন্নতা থাকে আর জীবনে আপনি অনেক রকম মানুষের সাথে পরিচিত হবেন। জীবনে চলতে হলে প্রতিটা মানুষের নিজেস্ব ধ্যান-ধারনা কথা বলার ধরণ মন মানসিকতা ইত্যাদি ভিন্ন রূপ থাকে। জীবনটা অনেক সুন্দর যদি আপনি সাজাতে পারেন তবে। 

জীবনেরকথা

জীবনকে উপভোগ করুন পরিবারের সাথে প্রতিবেশীর সাথে আশে পাশে পাড়া মহল্লা কিংবা এলাকার মানুষের সাথে সুসর্ম্পক স্থাপন করে। আত্মীয় স্বজনদের সাথে যোগাযোগ রাখবেন। আত্মীয় স্বজনদের বাড়ীতে যাওয়া আসা করবেন। ছোটদের দেখলে স্নেহ আর বড়দের সালাম করবেন ও যতটুকু সম্ভব সম্মান করতে চেষ্টা করবেন কেননা সম্মান করলে আপনি ছোট হবেন না বরংস্ব আপনার সম্মান আরো বৃদ্ধি পাবে।

জীবনে চলার সময় দেখবেন কখনো মন খারাপ আবার কখনো মন অনেক ভালো। কখনো শরীর ক্লান্ত অথবা জ্বর,স্বর্দী আবার দেখবেন ভালো হয়ে গেছেন। কখনো দেখবেন কিছু দিন অনেক অভাব করছেন টাকা পয়সা নিয়ে আবার দেখবেন কিছু দিনের মধ্যে অভাব নেই টাকা পয়সার ধন সম্পত্তির কোন অভাব নেই। জীবনে এই ধরনের পরিস্থীতি স্বীকার সবাই কম বেশী হয়ে থাকেন আর একেই বলে জীবন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!