সাফল্যের উক্তি ও সংজ্ঞা

আপনাদের জন্য নিয়ে আসলাম শিক্ষনীয় সাফল্যের উক্তি । আশা করছি আপনাদের কাছে অনেক বেশী ভাল লাগবে উক্তি গুলি । read more >> সাফল্যের উক্তি

উক্তি

সাফল্যের সংজ্ঞাসাফল্যের সংজ্ঞা

একজন ব্যাক্তি কিভাবে সফল হয় ? সাফল্যেকে আমরা কিভাবে চিনতে পারি ? কেউ কেউ মনে করি সাফল্যের অর্থ , ধনবান হওয়া, কারোর নিকট সাফল্যের অর্থ সামাজিক স্বীকৃতি, সুস্বাস্থ্য, সুন্দর পরিবার, সুখ-সন্তুষ্টি এবং সামাজিক শান্তি। এগুলির নিহিতার্থ হচ্ছে সাফল্য প্রকৃতপক্ষে নিজ নিজ ধারনার উপর নির্ভরশীল, বিভিন্ন ব্যাক্তির কাছে এর অর্থ বিভিন্ন । একটি সংজ্ঞা যাতে সফলতাকে সংক্ষেপে প্রকাশ করা যায় তা হলো একটি যথার্থ উদ্দেশ্য উত্তরোত্তর উপলব্দির নামই সফলতা,”- আল নাইটিংগেল ।

সাফল্যের উক্তি

গান গেয়ে যারা আত্মহারা হয়
যারা পৃথিবীতে জন্মেছে বলে,
পৃথিবীর বাতাসে নিঃশ্বাস নেওয়া সহজ হয়েছে ;
যদি জানে যে অন্তত একটি জীবনে স্বাচ্ছন্দ্য এনেছে
তারই চেষ্টায় ,
তাহলে তাই হবে জীবনের সার্থকতা, সাফল্য ।

সাফল্যের কাহিনীর পিচনে আছে বড় ব্যর্থতার কাহিনী

ব্যর্থতা সাফল্যের শিখরে পৌছবার পথ । সিনিয়র টম ওয়াটসনের কথায় , “ যদি সফল হতে চাও তবে ব্যর্থতার হার দিগুণ করে দাও।” ইতিহাস পড়লে দেখা যায় যে, সমস্ত সাফল্যের কাহিনীর সংঙ্গে আছে ব্যর্থতার কাহিনীও । 

কিন্তু সফলতা লাভের পর ব্যর্থতা মানুষের নজরে পড়ে না । সবাই ছবির একদিক থেকে মনে করে লোকটি ভাগ্যবান । : “ ঠিক সময়ে ঠিক জায়গায় ছিল বলে সফল হয়েছে ।”

এই পসঙ্গে এক জনের জীবন কাহিনীর উল্লেখ করি । তিনি ২১ বছর বয়সে ব্যবসায় ক্ষতি গস্ত হন, ২২বছর বয়সে তিনি আইন সভার নির্বাচনে পরাস্ত হন । ব্যবসায় আবার অসফল হন ২৪ বছর বয়সে । কংগ্রেসের নির্বাচনে পরাস্ত হলেন ৩৪ বৎসর বয়সে । ৪৫ বৎসর বয়সে হারলেন সাধারণ নির্বাচনে । ভাইস প্রেসিডেন্ট হওয়ার চেষ্টায় ব্যর্থ হলেন ৪৭ বৎসর বয়সে । সিনেটের নির্বাচনে আবার হারলেন ৪৯ বৎসর বয়সে । প্রেসিডেন্ট হিসাবে নির্বাচন হলেন ৫২ বৎসর বয়সে । 

এই ব্যক্তির নাম আব্রাহাম লিঙ্কন । একে কি ব্যর্থ বলবেন ? তিনি রাজনীতির পথ ছেড়ে দিতে পারতেন । কিন্তু লিঙ্কনের নিকট পরাজয় মানেই সমাপ্তি নয়- যাত্রা একটু দীর্ঘ হওয়া মাত্র ।

আমার উক্তি আপনাদের কাছে আশা করছি অনেক ভালো লাগবে । আমাকে আপনারা কমেন্ড করতে পারেন ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!