জীবন একটি প্রতিধ্বনির মতো ষ্ট্যাটাস

জীবন একটি প্রতিধ্বনির মতো ষ্ট্যাটাসঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম ভালো লাগার মতো জীবন সর্ম্পকিত কিছু মূল্যবান কথা। আশা করছি পড়তে পেরে ভালো লাগবে।

                                                                                                         আরো পড়ুন>>> জীবনের কথা

জীবন একটি প্রতিধ্বনির মতো ষ্ট্যাটাস

একটি বালক তার মায়ের উপর রাগ করে চেঁচিয়ে বলল, “আমি তোমাকে ঘৃণা করি। আমি তোমাকে ঘৃণা করি। মায়ের বকুনির ভয়ে সে বাড়ি থেকে দৌড়ে পালিয়ে গেল। একটু দূরে একটি পাহাড় ঘেরা উপত্যাকায় গিয়ে সে আবার চেঁচিয়ে বলল, “আমি তোমাকে ঘৃণা করি, আমি তোমাকে ঘৃণা করি। পাহাড় থেকে প্রতিধ্বনি ফিরে এল, “আমি তোমাকে ঘৃণা করি, আমি তোমাকে ঘৃণা করি। ছেলেটি জীবনে এই প্রথম প্রতিধ্বনি শুনল। ভয় পেয়ে সে দৌড়ে মায়ের কাছে ফিরে গিয়ে মাকে বলল, মা, পাহাড়ে একটা খারাপ ছেলে চেঁচিয়ে বলছে, “তোমাকে ঘৃনা করি। মা ব্যাপারটা বুঝতে পেরে ছেলেকে উপত্যকায় ফিরে গিয়ে চিৎকার করে বলতে বললেন, “আমি তোমাকে ভালোবাসি, আমি তোমাকে ভালোবাসি,” ছোট ছেলেটি ফিরে গিয়ে উচ্ছস্বরে বলল, “আমি তোমাকে ভালোবাসি, আমি তোমাকে ভালোবাসি। “প্রতিধ্বনি ফিরে এল। বাচ্চা ছেলেটির শিক্ষা হোল, আমাদের জীবন প্রতিধ্বনির মত; যা দিই তাই ফিরে পাই।

বেজ্ঞামিন ফ্রাঙ্কলিন বলেছেন, “আমরা যখন অপরের নিকট ভালো হই, তখন আমরা নিজেদের কাছে সর্বোত্তম।”

আমাদের চিন্তা, কাজ কর্ম, ব্যবহার যাই হোক না কেন সেগুলি আজ হোক, কাল হোক আমাদের কাছে নির্ভুল লক্ষ্যে ফিরে আসবে। জীবনে উন্নতির পথে পথে যাদের সঙ্গে দেখা হবে তাদের সঙ্গে ভালো ব্যবহার করুন, কারণ যখন নিচে নামবেন তখন আবার তাদের সঙ্গে দেখা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!