কাজের পরিকল্পনা ও প্রস্তুতি ষ্ট্যাটাস উক্তি

কাজের পরিকল্পনা ও প্রস্তুতি ষ্ট্যাটাস উক্তিঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম শিখার মতো কিছু কাজের পরিকল্পনা ও প্রস্তুতি ষ্ট্যাটাস উক্তি। আশা করছি পড়তে পেরে ভালো লাগবে।

আরো পড়ুন>>> অধ্যবসায়ের শক্তি ষ্ট্যাটাস ও উক্তি

কাজের পরিকল্পনা ও প্রস্তুতি ষ্ট্যাটাস উক্তি

*** প্রত্যেক মানুষের জয়ী হওয়ার ইচ্ছা আছে কিন্তু খুব কম লোকের জয়ের জন্য প্রস্তুতি নেওয়ার ইচ্ছা আছে। অনেকেই একটি পার্টি দেওয়ার জন্য কিংবা ছুটি কাটাবার জন্য যত পরিকল্পনা করেন তাদের জীবন সর্ম্পকে তা করেন না।

প্রস্তুতি

*** প্রস্তুতি আত্মবিশ্বাস তৈরি করে। প্রস্তুতির অর্থ পরিকল্পনাও অনুশীলন। বিজয়ীরা নিজেদের চাপের মধ্যে রাখেন- সেই চাপ জয়ের জন্য দুশ্চিন্তা নয়, সে চাপ প্রস্তুতির।

*** যদি অনুশীলন খারাপ হয় খেলাও খারাপ হবে কারণ আমরা যেরূপ অনুশীলন করি সেই মতই খেলি। সাফল্য ও ব্যর্থতার মধ্যে তফাৎটি হলো সফল ব্যক্তিরা সঠিক কাজটি করেন আর বিফল ব্যক্তিরা করেন প্রায় সঠিক কাজ।

*** পূর্ণ মানসিক ও শারীরিক প্রস্তুতির জন্য প্রয়োজন আত্মশৃঙ্খলা ও ত্যাগ। গড়পড়তা হওয়া সহজ কিন্তু সর্বোত্তম হওয়া খুব কঠিন। তাই পড়পড়তা লোকেরা সহজ রাস্তাই বেছে নেয়।

প্রস্তুতি জীবনে যেকোন ক্ষেত্রে সাফল্য লাভের পথে অনেকটাই এগিয়ে দেয়।

উদ্দেশ+আদর্শ+পরিকল্পনা+অনুশীলন+অধ্যবসায়+ধৈর্য+আত্মগৌরব+ প্রস্তুতি।

প্রস্তুতির আত্মবিশ্বাস বাড়ায়ঃ

প্রস্তুতির অর্থ ব্যর্থতাকে সহ্য করা কিন্তু মেনে নেওয়া নয়। এর অর্থ পরাজিতের মানসিকতাকে ত্যাগ করে পরাজয়ের মুখোমুখি হওয়ার সাহস, একবার ব্যর্থ মনোরথ হয়েও নিরুৎসাহিত না হওয়া।

প্রস্তুতির অর্থ ভুলগুলি থেকে শিক্ষাগ্রহণ। আমরা সকলেই ভুল করি- ভুল করা কোনও অন্যায় নয়। একজন নির্বোধই একই ভুল দুবার করে। ভুল করে যে সংশোধন করে না সে আরও বড় ভুল করে।

ভুল হলে ভুলের মোকাবিলা করার শ্রেষ্ঠ উপায় হোল-

** দ্রুত ভুল স্বীকার করা।
** ভুলের জন্য অনুতাপ না করা।
** ভুল থেকে শিক্ষা গ্রহণ করা।
** ভুলের পুনরাবৃত্তি না করা।

** ভুলের জন্য কাউকে দোষ না দেওয়া বা কোনও অজুহাত সৃষ্টি না করা। প্রস্তুতি না থাকলে মনের উপর চাপ বাড়ে। বস্তুতপক্ষে প্রস্তুতি, অনুশীলন ও কঠিন শ্রমের কোনও বিকল্প নেই। আকাঙ্খা ও অল্প চিন্তাতে কোনও কাজ হবে না। প্রস্তুতির ফলেই কেবল প্রতিযোগীতায় প্রাধান্য পাওয়া যায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!