আমাদের শক্তিই আমাদের দুর্বলতা হতে পারে উক্তি

আমাদের শক্তিই আমাদের দুর্বলতা হতে পারে উক্তিঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম ভালো লাগার মতো জানার মতো কিছু কথা আমাদের শক্তিই আমাদের দুর্বলতা হতে পারে উক্তি। আমার কাছে পড়তে পেরে ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম।

                                                                                               আরো পড়ুন>>> জ্ঞানই শক্তি

আমাদের শক্তিই আমাদের দুর্বলতা হতে পারে উক্তি

কোন শক্তিকেই বেশি প্রয়োগ করলে তা দুর্বলতাতে পর্যবসিত হয়। যেমন, ব্যবসাতে বিক্রয়ের ব্যাপারে ভালো করে কথা বলার ক্ষমতা একটি গুণ। অনেক সময় দেখা যায় যে সেলসম্যানরা ভালো কথাবলার গুণে বিক্রি বাড়িয়ে ফেলে। তারপর কথা বলতে বলতে জিনিসপত্র বিক্রির বাইরেও অনেক কথা বলে ফেলে। সুবিন্যস্ত বাচনভঙ্গি তাদের যে শক্তি দিয়েছিল, বেশি ব্যবহারের ফলে তার ফল হল বিপরীত-বিক্রি কমে গেল।

মনোযোগ দিয়ে বক্তব্য শোনা একটি ক্ষমতা। কিন্তু যখন কোনও ব্যক্তি কেবল শুনেই যান, কোনও প্রতিক্রিয়া জানান না তখন এটি একটি দুর্বলতা।

আমাদের সবচেয়ে বড় দুর্বলতা আমাদের শক্তি হয়ে যেতে পারে

ক্রোধ একটি দুর্বলতা। একে কিভাবে শক্তিতে রূপান্তরিত করা যেতে পারে? মাতাল অবস্থায় গাড়ি চালানোর বিরুদ্ধে এক মহিলা, অনেক , অনেক মায়েদের একত্র করে বিক্ষোভ দেখিয়ে ছিলেন এবং মাতাল গাড়িচালকদের বিরুদ্ধে মায়েদের সংগঠন( Mothers against Drunk Driving) নামে একটি সংস্থা গঠন করেছিলেন। তার কারণ তার সন্তান মাতাল গাড়িচালকের গাড়িতে চাপা পড়েছিল। তিনি ক্রুদ্ধ হয়ে সমাজের এই অভিশাপকে দূর করার জন্য আমেরিকার জনমত সংগঠিত করতে উদ্যোগ নিলেন। আজ তার সংগঠন আমেরিকার একটি উল্লেখযোগ্য আন্দোলন যার লক্ষ্য হল আইনের পরিবর্তন করে মদ্যপায়ীদের গাড়ি চালানো বন্ধ করা। এইভাবে ক্রোধ নামে একটি নেতিবাচক ভাবাবেগ একটি ইতিবাচক শক্তিতে রূপান্তরিত হল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!