জ্ঞানই শক্তি

জ্ঞানই শক্তিঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম জানার মতো শিখার মতো সব ভালো ভালো কথা জ্ঞানই শক্তি। আমার কাছে পড়তে পেরে অনেক ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি পড়তে পেরে আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

                                                                                                       আরো পড়ুন>>> জ্ঞানের কথা

জ্ঞানই শক্তি

জ্ঞানই শক্তি

জ্ঞানই শক্তি

আমরা প্রায়ই শুনি জ্ঞানই শক্তি। ঠিক তা নয়। জ্ঞান শক্তির উৎস। জ্ঞান হচ্ছে তথ্যের সমাহার। এই জ্ঞানকে শক্তিতে রূপান্তরিত করা হয়, যখন তা যথাযথভাবে প্রয়োগ করা হয়। যে মানুষ পড়তে জানে না আর যে পড়তে জেনেও পড়ে না তাদের মধ্যে বিশেষ কোনও তফাৎ নেই। জ্ঞান অর্জন খাদ্য গ্রহনের মতো কতটা খাওয়া হচ্ছে তার উপর স্বাস্থ্য নির্ভর করে না।- কতটা হজম হচ্ছে তার উপর স্বাস্থ্য নির্ভর করে। জ্ঞান শক্তির উৎস, আর প্রজ্ঞা, যা হচ্ছে জ্ঞানের নির্যাস। আর নির্যাস হচ্ছে জ্ঞানের প্রকৃত শক্তি।

শিক্ষা অনেক ভাবেই গ্রহন করা যায়। কেবল স্কুল-কলেজের ডিগ্রি’ বা “গ্রেড”ই শিক্ষার মান বির্ধারণ করে না। শিক্ষার অর্থ-  ১. আত্মশক্তি বৃদ্ধি করা।
২. স্থির ভাবে শোনার বোঝার ক্ষমতা অর্জন করা।
৩. আরও জানার ইচ্ছা অর্জন করা।

মাংসপেশীর সংকোচন ও প্রসারণ যেমন ব্যায়ামের উপর নির্ভর করে, সেই ভাবে আমাদের মনও কতটা সংকুচিত বা প্রসারিত হবে তা নির্ভর করে মানসিক ব্যায়ামের উপর।

ডেরেক বক (Derek Bok) বলেছেন, শিক্ষাকে যদি দুর্মুল্য মনে হয় তবে অজ্ঞতাই বাঞ্চনীয়। শিক্ষা ইতিবাচক হলে চিন্তাধারাও ইতিবাচক হবে।

অজ্ঞতাঃঅজ্ঞতাঃ

জ্ঞানের প্রতি মোহ থাকলেই তাকে শিক্ষিত বলা যায় না, বরং বলা যায় সে অজ্ঞ। মূঢ় লোকদের এক বিশেষ ধরনের আত্মবিশ্বাস থাকে যা অজ্ঞতা থেকে জন্ম নেয়।  বেঞ্জামিন ফ্রাঙ্কলিন এই প্রসঙ্গে বলেছিলেন, কোন কোন বিষয়ে অজ্ঞ হওয়ার মধ্যে কোনও লজ্জা নেই, কোন করণীয় কাজের সঠিক পদ্ধতিটি আয়ত্ত করার অনিচ্ছা প্রকৃতই লজ্জাকর।

কোনও বিষয়ে না জানা দোষের নয়, কিন্তু এই অজ্ঞতকে সম্বল করে জীবনে উন্নতি করার ইচ্ছাই মূঢ়তা। কিছু মানুষ অজ্ঞতাকে জমিয়ে তাকেই শিক্ষা বলে চালাতে চায়। অজ্ঞতা মানুষকে সুখী করে না। অজ্ঞতার অর্থ দুঃখ, বিপদ, দারিদ্র্য ও অসুস্থতা। অজ্ঞতা যদি সুখ দায়কই হোত তবে বেশির ভাগ মানুষ সুখী নয় কেন? অল্পবিদ্যা যদি ভয়ঙ্করী হয় তবে বেশী অজ্ঞতাই তাই; কারণ অজ্ঞতাও ক্ষুদ্রতা, গোড়ামী আত্মম্ভরিতা ও কুসংস্কারের জন্ম দেয়। প্রজ্ঞা অজ্ঞতার অন্ধকার দূর করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!