আলোচনা করুন, তর্ক করবেন না উক্তি ষ্ট্যাটাস

আলোচনা করুন, তর্ক করবেন না উক্তি ষ্ট্যাটাসঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম ভালো লাগার মতো জানার মতো কিছু উক্তি ও ষ্ট্যাটাস আলোচনা করুন, তর্ক করবেন না উক্তি ষ্ট্যাটাস। আমার কাছে পড়তে পেরে অনেক ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি পড়তে পেরে অনেক ভালো লাগবেন।

                                                                                        আরো পড়ুন>>> ধৈর্য ধরুন উক্তি ষ্ট্যাটাস

আলোচনা করুন, তর্ক করবেন না উক্তি ষ্ট্যাটাস

কিছু কিছু ব্যক্তিত্বকে বলা যায় তর্কবাগীশ; তাদের ব্যবহারে ও মানুষের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রেও এই তর্কপ্রবণতাই প্রকাশ পায়।

একটু সর্তক হলে তর্ক এড়িয়ে যাওয়া যায়, ফলে অনেক মানসিক যন্ত্রণা এড়ানো যায়। তর্কে জিততে হলে তর্ক এড়ানোই ভালো। তর্কে কখনও জেতা যায় না। জিতলেও আপনি হারবেন, আবার হারলেও হারবেন। তর্কে জিতলেন, কিন্তু হারালেন ভালো চাকরি, খরিদ্দর, বন্ধু, বিবাহের সর্ম্পক, তাহলে কি রকম জয় হলো? শূন্য বিজয়। স্ফীত অহংবোধ তর্ককে উদ্দীপ্ত করে।

তর্ক অর্থ হলো হেরে যাওয়া যুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া। জিতলেও জয়ের কোনও মূল্য পাওয়া যায় না। তর্ক যখন ভাবাবেগের যুদ্ধ হয়ে দাঁড়ায় তখন তর্কটা মিটলেও মনের মধ্যে একটা অপ্রীতিকর ঘটনার রেশ থেকেই যায়।

তর্কে দু’পক্ষই শেষ কথাটি বলতে চায়; কিন্তু কেউ কাউকে যাওয়া ছাড়তে রাজি নয়। শেষ পর্যন্ত বাগযুদ্ধ হয়ে দাড়ায় অহংবোধের যুদ্ধ এবং চিৎকার চেঁচামেচিতে শেষ হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!