এক পাউন্ড মাখন উক্তি ষ্ট্যাটাস

এক পাউন্ড মাখন উক্তি ষ্ট্যাটাসঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম জানার মতো শিখার মতো ও ভালো লাগার মতো এক পাউন্ড মাখন উক্তি ষ্ট্যাটাস। আমার কাছে পড়তে পেরে অনেক ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি আপনাদের কাছে পড়তে পেরে ভালো লাগবে।

                                                                                  আরো পড়ুন>>> বিশ্বাসযোগ্যতা উক্তি ষ্ট্যাটাস

এক পাউন্ড মাখন উক্তি ষ্ট্যাটাস

একপাউন্ড মাখন উক্তি ষ্ট্যাটাস

এক কৃষক এক রুটি ওয়ালাকে এক পাউন্ড মাখন বিক্রি করেছিল। একদিন রুটিওয়ালা মাখন ওজন করে দেখল যে সেটি এক পাউন্ড কম। রেগে গিয়ে সে চাষীর নামে কোটে নালিশ করল। জজ কৃষককে জিঙ্গেস করল সে কোনও দাঁড়িপাল্লা ব্যবহার করেছে কিনা। কৃষক জবাব দিল, হুজুর আমি পুরনো দিনের লোক, আমার দাঁড়িপাল্লা নেই, কিন্তু আমার একটা ওজন যন্ত্র আছে। জজ জিঙ্গেস করল, তাহলে তুমি মাখন মাপলে কি করে? কৃষক জবাব দিল, হুজুর আমার কাছ থেকে মাখন নেওয়ার অনেক আগে থেকেই আমি রুটিওয়ালার কাছ থেকে এক পাউন্ড রুটি নিই। রুটি ওয়ালা রুটি আনলে আমি দাঁড়িপাল্লার এক দিকে রুটি চাপিয়ে অন্য দিকে মাখন চাপাই এবং রুটির পরিমান মত মাখন দিই। যদি কম ওজনের জন্য কেউ দায়ী হয় তবে রুটি ওয়ালই দায়ী। এই গল্পটির নীতি বাক্য কি? অপরকে যা দিই আামরা তাই ফিরে পাই। যখনই কোনও ব্যবস্থা নেওয়া হয় তখনই এই প্রশ্ন করা উচিত, আমি যা প্রত্যাশা করি তার যথার্থ মূল্য দিচ্ছি কি না।

সততাও অসততা কালক্রমে অভ্যাসে পরিণত হয়। কোনও কোনও ব্যক্তি অসততা অভ্যাস করে এবং মুখ বিকৃতি না করে মিথ্যা কথা বলে। আবার অনেকে এত মিথ্যা কথা বলে যে সত্য-মিথ্যার ভেদ রেখা মুছে যায়। কিন্তু তারা কাকে ছলনা করে? নিজেরকেই অন্যদের কে নয় সেটা তারা আযো যদি বুঝতো তা হলে এই ধরনের খারাপ মিথ্যা কথা বলার মতো অভ্যাস থেকে নেজেদের কে সরিয়ে রাখতো।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!