সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা, আশা তার একমাত্র ভেলা ভাব সম্প্রসারণ

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা, আশা তার একমাত্র ভেলা ভাব সম্প্রসারণ

মূলভাবঃ এ সংসার সমুদ্রে মানুষ দুঃখে-দৈন্যে বারবার আবর্তিত হচ্ছে। এর মাঝে আশাই তাকে টিকিয়ে রেখেছে। আশা না থাকলে তার জীবন হতো স্থবির।

ভাবসম্প্রসারণঃ পৃথিবী মানুষকে গতিশীল করে রাখে। আর আশাই সেই গতিশীল মানুষের পুঁজি। জগৎ সংসারে মানুষ যা চায় তা পায় না। অতৃপ্তি সারাক্ষণ জীবনকে পীড়িত করে রাখে। নির্দিষ্ট একটি সময় সীমা নিয়ে মানুষ পৃথিবীতে আসে। অজান্তেই সে সময় পার হয়ে যায়। জীবনের পথ কুসুমাস্তীর্ণ নয়। নানা অভাব-অনটন, রোগ-শোক, দুঃখ-যন্ত্রণা এখানে নিত্য বিরাজমান। শুধু আশা আছে বলেই মানুষ এসব দুঃখ-কষ্টের সাথে সংগ্রাম করতে পারে। আশা হতাশায় শক্তি দান করে; দুর্বলকে বল দেয়, প্রাণহীন দেহে আনে প্রাণের স্পন্দন। আশা না থাকলে মানব জাতি স্থবির হয়ে পড়ত। মানব মনে আশা থাকে যে, একদিন জীবন সুখময় হয়ে উঠবে। তাই দেখা যায় মানুষ অভাব-অনটনে হাল ছেড়ে দেয় না। বরং কীভাবে সব দুঃখ দুর করে জীবনে হাসি ফোটানো যায় সেদিকে সবার লক্ষ্য থাকে। এখানে সুখ ভোগ করায় অনেক বাধা। মানুষকে এসব বাধা অতিক্রম করে এগিয়ে যেতে হয়। সংসারকে বা পৃথিবীকে যদি একটা সাগররূপে কল্পনা করা যায়, তাহলে দুঃখ, জ্বালা-যন্ত্রণা এ সাগরেরই তরঙ্গমালা।

তরঙ্গ বাতাসে ঢেউ খেলে আপন মনে যেদিকে ইচ্ছা সেদিকে বয়ে চলে। মানুষ এ সাগরে দুঃখ তরঙ্গ মাঝে ভেসে বেড়াচ্ছে। জীবন অবিমিশ্র সুখের নয়, দুঃখেরও নয়। পর্যায়ক্রমে দিন ও রাতের মতো আমাদের জীবনে সুখ সুখ-দুঃখ আসে। মানুষ দুঃখের রাতে যন্ত্রণায় কাতর থাকলেও আশা করে এ নিশি ভোর হবেই। আর সে আশাতেই দুঃখের করাঘাত নীরবে সহ্য করে। আশা মানুষকে বাঁচিয়ে রাখে, আশা মানুষকে পৃথিবীর স্বাদ ভোগ করার সুযোগ দেয়। প্রবাদ আছে- Man lives on hope.

মন্তব্যঃ আশাই জীবন, নৈরাশ্যে মরণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!