কত বড় আমি, কহে নকল হীরাটি-তাইতো সন্দেহ করি, নহ ঠিক খাঁটি

কত বড় আমি, কহে নকল হীরাটি-তাইতো সন্দেহ করি, নহ ঠিক খাঁটি

মূলভাবঃ সততা মানবজীবনে খুবই গুরুত্বপূর্ণ। যারা সমাজজীবনে নিজেকে বেশি প্রচারে ব্যস্ত রাখে, তাদের সম্পর্কে মানুষের ধারণা হয় বিপরীত। যারা গুণের অধিকারী তারা প্রচার চায় না।

ভাবসম্প্রসারণঃ কথায় আছে- ‍An empty vessel sounds much. অর্থাৎ শূন্য কলসি বাজে বেশি। যে ব্যক্তি নিজেকে সর্বক্ষেত্রে বড় বলে প্রচারণায় মশগুল থাকে এবং অন্যকে ঠকিয়ে নিজের গৌরব বৃদ্ধির চিন্তায় অধীর, তাকে যথার্থ ভালো লোক মনে করা যায় না। শুধুমাত্র অন্তঃসারশূন্য ব্যক্তিরাই অন্যের কাছে নিজের অবস্থাকে বাড়িয়ে বলে বাহাদুরি পেতে চেষ্টা করে। কিন্তু এক সময় তাদের মুখোশ উন্মোচিত হয়। আর যথার্থ ভালো মানুষ অকপটেই ব্যক্ত করে তার অবস্থান। মিথ্যাকে সে ঘৃণা করে। তবে দুঃখজনক হলেও সত্য এই যে, বর্তমানে মানবসমাজের মধ্যে এ প্রবণতা লক্ষণীয়। যারা এ সমাজে প্রকৃত গুণের অধিকারী নয় তারাই মিথ্যার আশ্রয় নিয়ে অন্যকে ঠকাচ্ছে। একজন খাঁটি মানুষ কখনো মিথ্যা অহংকারের দ্বারস্থ হয় না, বরং আত্মপ্রচারকে সে ঘৃণা করে।

মন্তব্যঃ আমাদের সবারই মিথ্যা অহংকার পরিত্যাগ করা দরকার। কেননা এতে নিজের বিশ্বস্ততা অন্যের কাছে ভীষণভাবে হ্রাস পায়। আত্মপ্রচারকারীরা কখনো সমাজ্রের শ্রদ্ধা অর্জনের সমর্থ হয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!