ক্ষমা

ক্ষমাঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম ভালো লাগার মতো কিছু ক্ষমা নিয়ে উক্তি স্ট্যাটাস কথা। আমার কাছে পড়তে পেরে ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি পড়তে পেরে জানতে পেরে ভালো লাগবে। ক্ষমা করা মহৎ গুণ তা আমরা সকলে জানি। এবং আমরা চেষ্টা করবো একে অপরের প্রতি রাগ মনের মধ্যে পুষে না রেখে ক্ষমা করে দিতে যাতে করে আমরাও যাতে করে ক্ষমা পাই। কারণ আমরা সকলেই জানি ক্ষমা করলে ক্ষমা পাবে। চলার পথে আমরা মনের অজান্তে কথা বার্তা, আচার-ব্যবহার ও বিভিন্ন ভঙ্গিমায় বন্ধু বান্ধব, আত্নীয় স্বজন ও পাড়া প্রতিবেশী ও পরিবারের মানুষদের মনে কষ্ট বা ব্যথা দিয়ে থাকি যা খালি চোখে দেখা যায় না শুধু অনুভব করা যায়।

                  আরো পড়ুন>>> বিদ্বেষ পোষণ করবেন না ক্ষমা করুন এবং ভুলে যান উক্তি স্ট্যাটাস

ক্ষমাক্ষমা

*** ক্ষমাই যদি করতে না পারো, তবে তাকে ভালোবাসো কেন? …..রবীন্দ্রনাথ ঠাকুর”
*** শাস্তির চেয়ে ক্ষমা মহৎ……….”আব্রাহাম লিংকন”
*** আচ্ছা ‍তুমি যদি আমার মতন ভুলটা করতে, তাহলে এমন রেগে থাকলে তোমার ভালো লাগতো? আমি বলছি তো আই এম সরি…ক্ষমা করে দাও প্লিজ?
*** আমার কথা না ভাবো, আমাদের এতদিনের সম্পর্কটার কথা ভেবে আজ আমায় ক্ষমা করে দাও…আর কখনো এমন হবে না…!
*** আমার মিথ্যা তোমায় দিয়েছে অনেক কষ্ট, দেরিতে হলেও বুঝেছি আমি, বুঝেছি আমি স্পষ্ট,,,কথা দিচ্ছি তোমায় এমন হবে না কখনো আর, এবারের মতন ক্ষমা করে দাও প্লিজ…একটু হাসো, অনেক হলো কান্নাকাটি রাগ, ভালো লাগছে না আমার যে আর ঝগড়া-ঝাঁটি বিবাদ….!!
*** আমি জানি যে আমি যা করেছি তা বোকামি, আবেগের বশে আমি ভুল করে ফেলেছি,,,ইচ্ছা করে তোমায় আঘাত করতে চাই নি আমি, এবারের মতন ক্ষমা করে দাও…..!!
*** আমি জানি তুমি কতটা রেগে আছ,,আর তোমার মনের মধ্যে এখন কি চলছে,,তাই আশা করি তুমিও বুঝতে পারছ যে এই সব কিছুর জন্যে আমি কতটা দুঃখিত…ক্ষমা করে দাও প্লিজ…..!!
*** আমি জানি না যে কি করলে আমাদের মধ্যে সবকিছু আবার আগের মতন হয়ে যাবে, কিন্তু শুরুটা আমি করতে চাই,,,আই এম সরি, আমি সত্যিই দুঃখিত…!!
*** আমি হয়ত পারিনি তোমার জীবনটাকে আমার করে নিতে,,কিন্তু তুমি তো পারতে আমার জীবনটাকে তোমার করে নিতে? ভুলটা না হয় আমারি ছিলো,,,শুধরানোর অধিকার কি তোমার ছিলো না?? পারলে ক্ষমা করে দিও…?
*** তোমায় আমি ভালোবাসি সত্যি ভালোবাসি,,তুমি আমার জীবনের একমাত্র সাথী, আমার কোনো কথায় যদি সত্যি আঘাত পাও, পারলে এই হতভাগ্য মানুষটাকে ক্ষমা করে দাও,,,সব ঝগড়া মিটিয়ে নেওয়ার দাবি বা অনুরোধটা সব সময় যে ভুল করেছে তার দিক থেকেই আসতে হবে এমন কোনো কথা নেই, সম্পর্কটা যদি মূল্যবান হয় তবে ক্ষমা চেয়ে নেওয়া দোষের কিছু না বরং যে ক্ষমা চায় সে বড় হয় আর ক্ষমা করা অনেক বড় মহৎ গুণ।
*** যখন আমি তোমার কাছে যেতে চাই তুমি দূরে চলে যাও, তুমি কাছে আসতে চাও যখন, আমি সরে যাই, এক অসংজ্ঞায়িত খেলায় মত্ত তুমি আমি, এ খেলার শেষ কোথায় ? আমার যদি কোনো ভুল হয়ে থাকে আমাকে ক্ষমা করে দাও আবার আসো নতুন করে আমরা এক হই…?
*** হতে পারি আমি তোমাকে মিথ্যে বলেছি,,তবুও সেটা কি এটা প্রমান করতে পারে যে আমি তোমাকে ভালবাসি না? ভালবাসার মধ্যে যেমন স্নেহ, যত্ন থাকে তেমনি কিন্তু ভয় ও থাকে., আমার ক্ষেত্রে তেমনিভাবে কাজ করেছে তোমার প্রতি ভয়টা,,তাই এমন করে ফেলেছি,,ভুল বুঝো না আমায়, ক্ষমা করে এরেকটা সুযোগ করে দাও প্লিজ…..!!
*** ক্ষমা এটি এমন একটি জিনিস যাকে সঠিক সময়ে না দিলে বা সঠিক সময়ে না চাইলে তুমি জীবনের মূল্যবান কিছু হারিয়ে ফেলবে…তাই সময় থাকতে এবং বেশী দেরী যাতে না হয় ক্ষমা চাইতে সেদিকে লক্ষ্য রাখতে হবে। কারন মানুষ মাত্রই ভুল আমরা জানি। জীবনে চলার ক্ষেত্রে আমরা চলা ফেরা, কথা-বার্তায় ভুল করে ফেলী অথবা মনের অজান্তে কাউকে মনে ব্যাথা দিয়ে ফেলি তাই আমাদের উচিত সাথে সাথে ক্ষমা চেয়ে নেওয়া। আল্লাহতায়ালা ক্ষমা ভালবাসেন.
*** হাসি মুখে কথা বলি, সবার সাথে মিশে চলি, দুঃখ পেলে গোপন রাখি, সবাই ভাবে আমি সুখী, আসলে সুখী আমি নই, আমার জীবনটা সুখের অভিনয় তাই পারলে আমার প্রতি কোনো রাগ না রেখে আমাকে ক্ষমা করে দিও।
*** মানুষ হয়ে মানুষকে ক্ষমা করলে আল্লাহতায়ালা অনেক খুশি হন। এবং আল্লাহ পাক রাব্বুল আলামীন বলেন আমার বান্দারা কোথায় আমি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা কর আমি তোমাদের ক্ষমা করে দিব।
ক্ষমা চাইলে আমরা অনেকে মনে করি না জানি আমার সর্ম্পকে কি মনে করে, আমার যদি সম্মান হানি হয়, আমার যদি ওজন বা দাম কমে যায় ইত্যাদি অনেক কিছু চিন্তা আমাদের মাথায় আসে যার কারনে আমরা ক্ষমা চাইতে দিধাবোধ করি। আসলে মানুষ যদি জানতো ক্ষমা  করলে যেমন মহৎ গুন তেমনি ক্ষমা চাওয়া ও অনেক বড় মনের বা সম্মানের হয়ে থাকে। কেউ যদি আপনার কাছে ক্ষমা চায় মনে করতে হবে তার মনে কোনো ধরনের হিংসা, লোভ বা অহংকার নেই সেই মানুষটি একজন উদার মনের মানুষ। তাই এইটুকু বলবো ভুল করলে ক্ষমা চাইবেন আর কেউ ক্ষমা চাইলে বা ভুল করলে তাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!