রূপচর্চা প্রতিদিন

রূপচর্চা প্রতিদিনঃ দুর্দান্ত ত্বক কেবল ডিএনএর বিষয় নয় – আপনার দৈনন্দিন অভ্যাস, আসলে, আপনি আয়নায় যা দেখেন তার উপর একটি বড় প্রভাব ফেলে। কিন্তু আপনি কোন পণ্যের পর্যালোচনাগুলি পড়েন বা ডাক্তারদের সাথে পরামর্শ করেন তার উপর নির্ভর করে, কীভাবে ময়শ্চারাইজ করা যায় থেকে কীভাবে নিজেকে UV রশ্মি থেকে রক্ষা করা যায় সবকিছুর উপর অনেকগুলি মতামত রয়েছে। শেষ পর্যন্ত, আপনার ত্বকের যত্ন নেওয়া কেবল ব্যক্তিগত। সমস্ত গোলমালের মধ্য দিয়ে সাজানোর জন্য আপনার যা মনে রাখা উচিত তা এখানে।

                                                                                 READ MORE>>> Skin Care Tips

রূপচর্চা প্রতিদিনরূপচর্চা প্রতিদিন

আপনি শুরু করার আগে ত্বকের যত্নের টিপস:
যেকোন ত্বক-যত্ন রুটিনের লক্ষ্য হল আপনার বর্ণকে সুরক্ষিত করা যাতে এটি সর্বোত্তমভাবে কাজ করে এবং আপনি যে এলাকায় কাজ করতে চান তার সমস্যা সমাধান বা লক্ষ্যবস্তু করা। সান ফ্রান্সিসকো স্কিন-কেয়ার বিশেষজ্ঞ ক্রিস্টিনা হোলি বলেছেন, “সৌন্দর্যের রুটিনগুলি নিজের মধ্যে পরিবর্তনগুলি লক্ষ্য করার একটি সুযোগ।” বয়সের সাথে সাথে আপনার ত্বকের যেমন পরিবর্তনের প্রয়োজন, তেমনি আপনার পণ্যেরও পরিবর্তন হবে। তবুও, তিনি যোগ করেছেন, “এটি পরিপূর্ণতা তৈরি করার বিষয়ে নয়।” এই তিনটি পদক্ষেপকে আপনার প্রতিদিনের আচারে পরিণত করার অনুমতি দিন যা আপনার ত্বককে মজবুত করে এবং আপনার দিনকে ভিত্তি করে।
স্কিন-কেয়ার প্রোডাক্টের পেছনের বিজ্ঞান অনেক দূর এগিয়েছে কিন্তু তাত্ক্ষণিক সমাধানের মতো কিছু এখনও নেই – আপনার সুবিধাগুলি কাটার জন্য সময় প্রয়োজন, “ফলাফল শুধুমাত্র সামঞ্জস্যপূর্ণ ব্যবহারের মাধ্যমে দেখা যায়,” তিনি ব্যাখ্যা করেন। সাধারণত, একটি পার্থক্য লক্ষ্য করার জন্য প্রতিদিন একবার বা দুবার অন্তত ছয় সপ্তাহ ধরে একটি পণ্য ব্যবহার করার লক্ষ্য রাখুন।
নিউ ইয়র্ক সিটির চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ কার্লোস চার্লস বলেছেন, আপনার মুখ ধোয়া যেকোন রুটিনের সবচেয়ে মৌলিক এবং অপরিহার্য পদক্ষেপ। “আমাদের ত্বক প্রতিদিন পরিবেশগত দূষণকারী, ময়লা এবং অন্যান্য কারণের সংস্পর্শে আসে যা আলতো করে মুছে ফেলা উচিত।” বন্ধ ছিদ্র, নিস্তেজতা এবং ব্রণ এড়াতে দিনে দুবার, সকালে এবং রাতে ধুয়ে ফেলুন।
প্রয়োজনীয়, স্বাস্থ্যকর তেল ছাড়াই সঠিক সূত্র আপনার ত্বক পরিষ্কার করে। এক্সফোলিয়েটিং স্ক্রাব দিয়ে সহজে নিন (সপ্তাহে একবার ব্যবহার করুন) এবং চূর্ণ আখরোটের খোসা বা ঘর্ষণকারী উপাদানগুলি এড়িয়ে চলুন।
প্রতিটি ত্বকের ধরন আলাদা এবং বিভিন্ন চাহিদা রয়েছে। যে কোনো বয়সে সুস্থ ও সুন্দর দেখতে একটি উপযোগী স্কিন কেয়ার রেজিমেন প্রয়োজন। মেকআপ শুধুমাত্র দাগ, দাগ বা বলিরেখা ঢাকতে সাহায্য করতে পারে আপনাকে কিছু সময়ের জন্য সুন্দর দেখাতে কিন্তু সুন্দর ত্বক ভেতর থেকে আসে।

রূপচর্চা প্রতিদিন নিয়মিতরূপচর্চা প্রতিদিন নিয়মিত

স্বাস্থ্যকর ত্বকের জন্য ত্বকের যত্নের টিপস:
1. পরিষ্কার করা
পরিষ্কার করা আপনার ত্বকের যত্নের একটি গুরুত্বপূর্ণ অংশ হওয়া উচিত। আপনার ত্বক একদিনে অনেক কিছুর মধ্য দিয়ে যায় – মেকআপ, ঘাম, ময়লা, দূষণ এবং সূর্যের রশ্মি। প্রতিদিনের মুখ পরিষ্কার করা আপনার মুখের ময়লা, অতিরিক্ত তেল, দূষণ এবং অবাঞ্ছিত ত্বকের কোষগুলিকে সরিয়ে দেয়।

ক্লিনজিং হল কিশোর-কিশোরীদের জন্য যেকোনো স্কিনকেয়ার টিপসের ভিত্তি এবং আপনার ত্বক থেকে সমস্ত বাহ্যিক আক্রমণকারীদের পরিত্রাণ পেতে সাহায্য করে যার ফলে ব্রণ এবং ব্রণ ভেঙে যেতে পারে।

আদর্শভাবে, আপনার ত্বককে দিনে দুবার পরিষ্কার করা উচিত, সকালে এবং সন্ধ্যায়। শুষ্ক ত্বকের মহিলাদের সবসময় একটি ক্রিমি ক্লিনজার বেছে নেওয়া উচিত যা ত্বককে ভিতর থেকে ময়শ্চারাইজ করে। তবে তৈলাক্ত ত্বকের মহিলাদের ক্রিমি ক্লিনজার ব্যবহার করা এড়িয়ে চলা উচিত। তারা বরং একটি হালকা ক্লিনজার ব্যবহার করতে পারে যা ত্বককে শুষ্ক করে না।

2. ময়শ্চারাইজিং
আপনার ত্বক পরিষ্কার করার পরে, আপনাকে অবশ্যই একটি ভাল ময়েশ্চারাইজার দিয়ে আপনার ত্বককে ময়শ্চারাইজ করতে হবে। সর্বদা আপনার প্রাকৃতিক ত্বকের ধরন অনুসারে একটির সাথে যান।

ময়শ্চারাইজার এবং বডি লোশন নির্বাচন করুন যাতে উপাদান হিসেবে ফল ও সবজি থাকে। কেমিক্যালযুক্ত বিউটি প্রোডাক্ট থেকে দূরে থাকুন। প্রাকৃতিক উপাদান সহ সৌন্দর্য পরিচর্যার পণ্যগুলিতে লেগে থাকুন।

3. সানস্ক্রিন
আপনার ত্বকের যত্ন নেওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলির মধ্যে একটি হল এটিকে সূর্য থেকে রক্ষা করা। আপনার সানস্ক্রিন প্রয়োগ না করে আপনার কখনই বাইরে যাওয়া উচিত নয়। সানব্লক শুধুমাত্র ক্ষতিকারক সূর্যের রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করে না বরং বার্ধক্য, কালো দাগ, সূক্ষ্ম রেখা এবং পিগমেন্টেশনের লক্ষণও কমায় কিন্তু ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনাও রোধ করে।

নিশ্চিত করুন যে আপনি SPF 30 এর বেশি সহ একটি সানস্ক্রিন ক্রিম বেছে নিয়েছেন যা সমস্ত ধরণের ত্বকের সাথে ভাল যায়। আপনার ত্বকে সানব্লক প্রয়োগ করার আগে আপনার ত্বককে ময়শ্চারাইজ করার বিষয়টি নিশ্চিত করুন। আপনি যদি দীর্ঘ সময়ের জন্য বাইরে থাকতে যাচ্ছেন, তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি প্রতি 3-4 ঘন্টা পরে আপনার সানস্ক্রিন পুনরায় প্রয়োগ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!