বৃক্ষরোপণ রচনা

বৃক্ষরোপণ রচনা

 

সূচনাঃ গাছপালা প্রকৃতির দান। গাছপালা আমাদের পরম সাথী। গাছ আমাদের নানা কাজে লাগে। গাছ একটা দেশের আবহাওয়ায় অনেক প্রভাব বিস্তার করে। কাজেই আমাদের বেশি করে গাছ লাগানো উচিত।

প্রয়োজনীয়তাঃ আমাদের নানা উদ্দেশ্যে গাছের প্রয়োজন হয়। গাছ আমাদের খাদ্য ও আশ্রয় দেয়।এরা জমিকে উর্বর করে। এরা আমাদের নদী ভাঙন থেকে রক্ষা করে। আমরা গাছ থেকে কাঠ পাই। এ কাঠ বাড়ি ঘর, নৌকা, জাহাজ ও আসবাবপত্র নির্মানে ব্যবহৃত হয়। এগুলো ঘরবাড়িকে ঘূর্ণিঝড় থেকে রক্ষা করে। এরা আমাদেরকে প্রচন্ড রোদের তাপ থেকে রক্ষা করার জন্য ছায়া দেয়।

অনেক গাছ ফল দেয়। আম, নারিকেল ও জাম গাছ আমাদের ফল ও কাঠ দেয়। গাছপালা বৃষ্টিপাতে সহায়তা করে । এরা একটা এলাকাকে মরুভুমি হওয়া থেকে রক্ষা করে। এরা পশু পাখির জন্য আশ্রয়ের ব্যবস্থা করে। গাছপালা সৌন্দর্যের জিনিসও।

গাছ থেকে বিভিন্ন আসবাবপত্রঃ গাছ থেকে আমরা বিভিন্ন প্রয়োজনীয় আসবাবপত্র পেয়ে থাকি যা আমাদের দৈনদ্দিন ব্যবহারে ক্ষেত্রে অনেক কাজে আসে। যেসনঃ চেয়ার, টেবিল, আলমারি, ড্রেসিন টেবিল, সোকেস, আলনা,অবারড্রো, খাট, পালং সোফাসেট আরো ইত্যাদি নানা প্রয়োজনীয় জিনিস যা একটা পরিবারের ঘর সাজাতে লাগে অথবা পরিবারের প্রয়োজন মেটাতে সক্ষম ।

বনে সবুজ গাছের সারি আমাদের দৃষ্টি কাড়ে। গাছপালা মানুষের জীবনের জন্য । আমাদের দেশের লোকজন গাছ কাটছে। তারা গাছকে জ্বালানি হিসেবে ব্যবহার করে। ইটের ভাটায়ও কাঠ পোড়ানো হয়। ফলে আমাদের দেশ অনেক গাছপালা হারাচ্ছে। এটা মানুষের পরিবেশের জন্য হুমকি স্বরুপ। যদি এ কাজ চলতে থাকে, দেশ মরুভুমিতে পরিণত হবে। কাজেই আর দেরি না করে এখনই আমাদের গাছ লাগাতে হবে।

গাছ লাগানোর সময়ঃ জুন এবং জুলাই গাছ লাগানোর উপযুক্ত সময়। প্রত্যেককেই তার বাড়ির পাশে গাছ লাগাতে হবে। রাস্তার ধারে, পুকুর পাড়ে ,বাঁধের উপর, রেল লাইনে ছায়াঘন ও ফলবান বৃক্ষ রোপণ করতে হবে। দেখে শুনে গাছ লাগানো উচিত আমাদের সকলের।

উপসংহারঃ গাছ আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। কাজেই আমাদের উচিত গাছ লাগানো এবং এগুলোর যত্ন নেয়া। প্রতি বছর সরকার বৃক্ষরোপণ অভিযান পরিচালনা করে থাকে। এটাকে সফল করার জন্য আমাদের সাহায্য করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!