কাজু বাদামের উপকারিতা

কাজু বাদামের উপকারিতাঃ কাজু গাছ (অ্যানাকার্ডিয়াম অ্যাসিডেনডেল) হ’ল একটি ক্রান্তীয় চিরসবুজ গাছ যা কাজু বীজ এবং কাজু আপেল তৈরি করে। এটি 14 মিটার (46 ফুট) পর্যন্ত উচু হতে পারে তবে বামন কাজু, 6 মিটার (20 ফুট) পর্যন্ত বেড়ে ওঠে, পূর্বের পরিপক্কতা এবং উচ্চ এবং উচ্চ ফলন সহ আরও লাভজনক প্রমাণিত হয়েছে। কাজু বাদামের উপকারিতা অনেক রয়েছে।                                                                                                                              আরো পড়ুন>>> মধুর গুণাগুণ ও উপকারিতা

প্রজাতিটি মূলত উত্তর-পূর্ব ব্রাজিলের স্থানীয়। ব্রাজিলের পর্তুগিজ colonপনিবেশিকরা 1550 এর দশকের প্রথম দিকে কাজু বাদাম রফতানি শুরু করেছিলেন। কাজুর প্রধান উৎপাদন ভিয়েতনাম, নাইজেরিয়া, ভারত  উপকূলে ঘটে।

কাজু বাদাম, প্রায়শই একটি কাজু বলা হয়, ব্যাপকভাবে খাওয়া হয়। এটি নিজেরাই খাওয়া হয়, রেসিপিগুলিতে ব্যবহৃত হয় বা কাজু পনির বা কাজু বাটারে প্রক্রিয়াজাত করা হয়। কাজু বীজের খোসায় ডেরিভেটিভস পাওয়া যায় যা অনেকগুলি প্রয়োগে ব্যবহৃত হতে পারে।

কাজু বাদামের উপকারিতা

কাজু বাদামের উপকারিতা

কাজুবাদামের উপকারিতা

কাজু গাছ, অ্যানাকার্ডিয়াম ঘটনাক্রমে, সাধারণত দক্ষিণ আমেরিকার উত্তর অংশে স্থানীয় হিসাবে বিবেচিত, এখন অনেক গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে পাওয়া যায়।

ইংরেজি নাম কাজু এর অনুরূপ উচ্চারণ, কাজু এর পর্তুগিজ নাম থেকে এসেছে, যা ভানেজুয়েলা কাজুতে টুপি-ভারতীয় শব্দ থেকে এসেছে কেবল তাকে বলা হয়, তবে লাতিন আমেরিকার অন্যান্য স্প্যানিশ ভাষায় বলা হয় একে মেরানন বলা হয়, যাকে ফলটি দেখা গেছে এমন প্রথম অঞ্চলগুলির মধ্যে একটি থেকে উত্পন্ন হতে পারে, যেমন উত্তর ব্রাজিলের মারানহাও রাজ্য। কাজু মূলত ব্রাজিলের, ভারতীয় উপদ্বীপীয় মাটিতে বাড়িতে ভাল পাওয়া যায় এবং পল্লী অর্থনীতির উন্নতি এবং ভারতীয় বাণিজ্যের একটি প্রধান ফসল হিসাবে সর্বাধিক উপকারে কাজে লাগানো হয়েছিল।

কাজু বাদামের উপকারিতা

উপকারিতাঃ
১. ক্যান্সার প্রতিরোধ করে:
প্রানথোসায়ানিডিনগুলি হ’ল এক শ্রেণির ফ্ল্যাভোনোল যা তাদের আরও বিভাজন বন্ধ করে টিউমার কোষগুলির বিরুদ্ধে লড়াই করে। এই কাজুবাদামগুলিতে থাকা প্রোনথোকায়ানিডিনস এবং উচ্চ তামার উপাদানগুলি ক্যান্সারযুক্ত কোষগুলির বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে এবং কোলন ক্যান্সার থেকে আপনাকে দূরে রাখে। এটি কাজু বাদামের অন্যতম প্রধান উপকারিতা।
২. স্বাস্থ্যকর হৃদয়:
অন্যান্য বাদামের তুলনায় যখন কাজুতে কম চর্বিযুক্ত উপাদান থাকে এবং এটি ওলিক অ্যাসিড আকারেও থাকে যা হৃৎপিণ্ডের জন্য খুব স্বাস্থ্যকর।
৩. উচ্চ রক্তচাপ কমায়:
কাজু বাদামগুলি এতে থাকা ম্যাগনেসিয়ামের সাহায্যে আপনার রক্তচাপকে হ্রাস করে।
৪. কপার হ’ল খনিজ যা আপনার চুলগুলিকে সেই রঙ পেতে সহায়তা করে। সুতরাং আপনি যদি তামার সামগ্রীতে ভরপুর কাজুগুলি নেন তবে আপনি যে কালো চুলটি সর্বদা চেয়েছিলেন তা পেতে পারেন।
৫. স্বাস্থ্যকর হাড়:
ক্যালসিয়ামের মতো, ম্যাগনেসিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ, যা কাজু বাদামের মূল বিষয়বস্তু।
6. পিত্তথল প্রতিরোধ করে:
প্রতিদিন কাজু খাওয়া পিত্তথলির ঝুঁকি 25% পর্যন্ত হ্রাস করতে পারে।
7. অ্যান্টি-অক্সিডেন্টসমূহ:
সেলেনিয়াম, তামা, ম্যাগনেসিয়াম ইত্যাদি অনেক এনজাইমের সহ-কারণ হিসাবে কাজ করে।
৮. হজমে সহায়তা করে:
কাজু বাদাম বৃদ্ধি এবং বিকাশ, নিউক্লিক অ্যাসিড সংশ্লেষণ এবং হজমে সহায়তা করে।
9.উচ্চ ভিটামিন উপর:
কাজু বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যেমন রিবোফ্লাভিন, প্যান্টোথেনিক অ্যাসিড, থায়ামিন, নিয়াসিন ইত্যাদি vitamin.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!