মেথির উপকারিতা

মেথির উপকারিতাঃ মেথি একটি বহুল ব্যবহৃত এবং ব্যাপক পরিচিত জিনিস। মেথির ইংরেজি নাম Fenugreek ! যার বৈজ্ঞানিক নাম Trigonella foenum Graecum. মেথি এক ধরনের ঔষধি গাছ। এতে একবারই ফুল হয় এবং ফল ধরে। মেথি হিসেবে আমরা যে জিনিসটা চিনি সেটা আসলে ফলের বীজ । এই মেথি মশলা হিসেবে প্রচুর পরিমাণে ব্যবহৃত হয়। বিশেষ করে এটি পাঁচ ফোঁড়নের অন্যতম উপাদান হিসেবে বিবেচিত। ইউনানী, কবিরাজি ও লোকজ অনেক চিকিৎসায় মেথি অসুখের নিদান হিসেবে ব্যবহৃত হয়। মেথি মশলা হিসেবে ব্যবহারের পাশাপাশি নানা খাবারের প্রয়োজনীয় উপাদান হিসেবে ব্যবহার হয় ! যেমনঃ মেথি পরটা, মেথি রুই, হাঁসের মেথি ভুনা, মেথি ঘোসতো ইত্যাদি।  মেথির রয়েছে নানা ভেষজ গুণ। মেথির উপকারিতা অনেক। Read more >>> পেঁয়াজের উপকারিতা

মেথির উপকারিতা

মেথির উপকারিতা

১. রক্তে চিনি কমানোর বিস্ময়কর উপাদান হিসেবে মেথি বিবেচিত হয়। সকালে খালি পেটে মেথি চিবিয়ে খেলে অথবা মেথি ভেজানো পানি খেলে রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমে যায়!

২. সকালে খালি পেটে মেথি চিবিয়ে খেলে কৃমি ও নানান রোগ দূর হয় !

৩. খাবারে মেথির স্বাস্থ্যসম্মত উপস্থিতি ডায়াবেটিক ও স্ট্রোকের ঝুঁকি কমায় !

৪. মেথি গ্যাস্ট্রিক ও বদহজমের মহৌষধ হিসেবে পরিচিত !

৫. মেছতায় মেথি বাটা নিয়মিত ব্যবহার করলে তা সহজে ছড়িয়ে পড়ে না এবং ধীরে ধীরে কমে যায় !

৬. মেথি ভিজিয়ে তা বেটে মেহেদি ও ডিমের সাথে মিশিয়ে চুলে লাগিয়ে আধ ঘন্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন ! চুল পড়া রোধ হবে !

৭. মেথি নারিকেল তেলের বোতলে রেখে দিন । মেথি ভেজা এই তেল নিয়মিত ব্যবহারে চুলের গোড়া হয় শক্ত ও মজবুত !

৮. মেথি গুঁড়ো টক দইয়ের সাথে মিশিয়ে চুলে লাগালে চুল হয় কোমল ও ঝরঝরে !

৯. প্রাকৃতিক আশেঁ ভরপুর মেথি খাওয়ার পর তা পেটে গিয়ে ফুলে যায়। আর এই আশঁ হজমে সময় নেয় আর তাই ক্ষুদা কম অনুভূত হয়। এ প্রক্রিয়ায় ওজন কমাতে সহায়তা করে মেথি !

১০. লেবু আর মধুর সঙ্গে মেথি বীজ সেবন করলে তা জ্বর ও ঠান্ডায় বেশ উপকারী। এতে রয়েছে বৃক্ষজ আঠাজাতীয় উপাদান আর এতে এক ধরনের ভেষজ উপাদান থাকে যা গলা ব্যথা উপশমে সহায়তা করে।

মেথির উপকারিতা

১১. চুল পড়া সমস্যা সমাধানে মেথি চুলের গোড়া মজবুত করতে সহায়তা করে। খাদ্যতালিকায় রাখা হোক বা চুলের প্যাক হিসেবে ব্যবহার, দুভাবেই উপকার পাওয়া যাবে।

১২. হজমের সহায়ক হজমে সমস্যা এবং বুক জ্বালাপোড়া ইত্যাদি সমস্যা সমাধানে সহায়ক মেথি। মেথি আঁশ এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর যা হজমে সহায়তা করে এবং পেটে জমে থাকা ক্ষতিকর বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। সারারাত মেথি ভিজিয়ে রেখে ওই পানি পান করলেও উপকার পাওয়া যাবে।

১৩. রক্তে গ্লূকোজের পরিমাণ নিয়ন্ত্রণে সহায়তা করে মেথি। এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড যা ইন্সুলিনের মাত্রা বাড়ায় যা গ্লূকোজের পরিমাণ কমাতে সাহায্য করে।

১৪. মেথি ত্বকের বয়সের ছাপ দূর করতে, ব্রণের সমস্যা কমাতে এবং কালো দাগ কমাতে সাহায্য করে। তাছাড়া ত্বকের পোড়াভাব দূর করে উজ্জ্বলতা ফেরাতেও সহায়তা করে এই বীজ।

১৫. লেবু এবং মধুর সাথে মেথিদানা গুঁড়া মিশিয়ে খেলে গলা ব্যথা উপশম করে। মেথির প্রাকৃতিক নির্যাস গলাকে শীতল করে ফেলে যার ফলে কাশি এবং ব্যথা নিয়ন্ত্রনে আসে।

১৬. হার্ট অ্যাটাক প্রতিরোধ করে মেথি। কার্ডিওভাস্কুলার স্বাস্থ্যের উপর তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলে মেথি বীজ। সারা বিশ্বে হার্ট অ্যাটাকে মৃত্যুর হার অনেক বেশি । যখন হৃদপিন্ডে রক্ত সরবরাহকারী ধমনীতে বাঁধার সৃষ্টি হয় তখনই হয় হার্ট অ্যাটাক। মেথি বীজ হার্টের ক্ষতি হওয়া প্রতিরোধ করে। হার্ট অ্যাটাকের সময় যে অক্সিডেটিভ স্ট্রেস তৈরি হয় তার বিরুদ্ধে কাজ করে মেথি বীজ ।

১৭. জয়েন্টের ব্যথা নিরাময়ে মেথি খাওয়া আপনার জন্য অনেক ভাল ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!