চেষ্টাই সাফল্য আনে

চেষ্টাই সাফল্য আনেঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম জানার মতো, ভালো লাগার মতো ও শিখার মতো চেষ্টাই সাফল্য আনে ষ্ট্যাটাস। আমার কাছে পড়তে পেরে অনেক ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম।

                                                                                                              আরো পড়ুন>>> জ্ঞানই শক্তি

চেষ্টাই সাফল্য আনে

দূরদৃষ্টি, সাহস এবং গভীরতা না থাকলে জীবন লক্ষ্যহীন হয়ে পড়ে। সংকীর্ণচিত্ত, দুর্বল এবং অলসমনা ব্যক্তিরা সব সময় নির্বিরোধিতার পথই বেচে নেয়। অ্যাথলিটরা ১৫ বছর ধরে ট্রেনিং করে কেবল ১৫ সেকেন্ডের প্রতিযোগীতার জন্য। প্রতিযোগীতা সমাপ্তির পর যদি কোনও অ্যাথলিট বলে যে তার সমস্ত শক্তি নিঃশেষ হয়ে গেছে তবে বুঝতে হবে যে সে তার সমস্ত শক্তি ও দক্ষতা উজারড় করে দিয়েছে। যদি তা না হয় তবে তার সম্পূর্ণ দক্ষতা ও শক্তি সে ব্যবহার করেনি।

যারা পরাজিত হন তাদের কাছে জীবন ন্যায়বিচারহীন কারণ তারা নিজেদের দুর্ভাগ্যের কথাই মনে করেন। তারা বিবেচনা করেন যে,  যে ব্যক্তি ভালো প্রস্তুতি নিয়েছে এবং পারদর্শী তারও খারাপ সময় এসেছিল। কিন্তু সে সেই সময়ে ভেঙে না পড়ে তা পার হয়ে আসতে পেরেছে। দু’জনের মধ্যে এইটিই তফাৎ। যে জেতে তার কষ্ট সহ্য করার শক্তি অনেক বেশি এবং সবশেষে ক্রিড়াদক্ষতা অপেক্ষা চরিত্রের শক্তি অনেক বেশি।

যোগ্য ব্যক্তির প্রতি ভাগ্য প্রসন্ন হয়

যোগ্য ব্যক্তির প্রতি ভাগ্য প্রসন্ন হয়

যোগ্য ব্যক্তির প্রতি ভাগ্য প্রসন্ন হয়

আংশিকভাবে বধির স্ত্রীর জন্য একটি শ্রুতি সাহায্যকারী যন্ত্র আবিস্কারের চেষ্টা করছিলেন আলেকজান্ডার গ্রাহাম বেল। তিনি শ্রুতি সাহায্যকারী যন্ত্র উদ্ভাবন করতে পারেন নি কিন্তু তার গবেষণার ফলে টেলিফোন যন্ত্রের মূল সূত্রটি আবিস্কার হয়েছিল। এই ব্যক্তিকে কি আপনি ভাগ্যবান বলবেন না ?

যখন প্রস্তুতি ও সুযোগ একত্রে মিলিত হয় তখন ভাগ্য সু-প্রসন্ন হয়। চেষ্টা এবং প্রস্তুতি ছাড়া ভাগ্যের প্রসন্নতা অর্জন করা যায় না।

ভাগ্য (Luck)

 সে দিনের বেলা কাজ করেছে
এবং রাতেও বিশ্রাম নেয়নি।
খেলাধুলাও ছেড়ে দিয়েছে,
এবং তার সঙ্গে মজলিশী আনন্দের ঘটাও

বইয়ের শুকনো পাতায় চোখ রেখে
নতুন জিনিস শেখার চেষ্টায়
আরও আসে এগিয়ে গিয়ে
চাইছে অর্জন করতে সাফল্য,

সাহস এবং বিশ্বাসকে সঙ্গী করে,
সে চলেছে এগিয়ে,
এবং যখন সে সফল হলো
লোকে বললো, “লোকটির ভাগ্য বটে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!