স্মরনশক্তি বাড়াবেন যেভাবে

স্মরনশক্তি বাড়াবেন যেভাবেঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম জানার মতো শিখার মতো ও ভালো লাগার মতো কিছু কথা স্মরনশক্তি বাড়াবেন যেভাবে। আমার কাছে পড়তে পেরে অনেক ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি পড়তে পেরে অনেক ভালো লাগবে।

                                                                                                             আরো পড়ুন>>> জ্ঞানই শক্তি

 স্মরনশক্তি বাড়াবেন যেভাবে
  জিন্নাত সুলতানাস্মরনশক্তি বাড়াবেন যেভাবে

আপনি ছাত্র, চাকুরিজীবি, বেকার বা যে কেউই হোন না কেন আপনাকে প্রতিনিয়ত স্মরণশক্তির পরীক্ষা দিতে হবে। বাজারের লিষ্ট মনে রাখা, প্রশ্নের পয়েন্ট মনে রাখা, মুখে মুখে হিসাব করা, রাসায়নিক নাম মুখস্ত করা এইসব তার কয়েকটি মাত্র। অনেকে আবার স্মৃতিশক্তিকে বয়সের মাপকাঠি হিসেবে মানেন। কিন্তু সমস্যা হলো বয়স বাড়ার সাথে সাথে আপনার স্মৃতিশক্তি কমে যেতে থাকে। ফলে নিজেকে অসহায় ও দুর্বল মনে হয়। আত্মবিশ্বাস লোপ পায়। এটি একজন ছাত্রর বা একজন বৃদ্ধের জন্য স্থায়ী বিষন্নতা বয়ে আনতে পারে। তাই এই বিষয়ে নিচে কিছু টিপস দেওয়া হলোঃ
*** ব্রেইনকে বেশি বেশি কাজে লাগান
আপনার স্মরণশক্তি কমবেনা। যদি আপনি ব্রেইনের এক্সারসাইজ করেন। ব্রেইন একটি মসালের মতো তাই যতোই একে খাটাবেন ততই এর মতো বাড়বে। আপনি নিশ্চয়ই টিভি দেখেন, টিভিতে কোন অনুষ্ঠান কখন দেখানো হবে। মনে রাখতে পারেন। অল্প অল্প শুরু করুন কিছুদিনের মধ্যেই আপনি আপনার স্মরণশক্তি কন্ট্রোল করতে পারবেন। শুধু কি টিভি দেখা? আরো অনেক কিছু আছে যাতে ব্রেইনের এক্সারসাইজ হয়।
** শব্দের বিভিন্ন খেলা বেশিরভাগ খবরের কাগজ প্রতিদিনই ছাপা হয়। সেগুলো নিয়মিত খেলুন। যে শব্দগুলো পারলেন না সেগুলো মনে রাখার চেষ্টা করুন।
** আলাপচারিতা, দলীয় প্রচেষ্টায় করতে পারলে ভাল, এটি পরীক্ষিত সত্য যার বেশি যোগাযোগ বজায় রাখে তারা স্মৃতিশক্তি ও মনোযোগ সংক্রান্ত পরীক্ষায় ভাল করেন।
** বহির্বিশ্বের খোঁজ খবর রাখুন। খবরের কাগজ পড়তে পারেন। সাধারণ জ্ঞানের বইও উপকারী।

** বিদেশী কোন ভাষা শিখতে পারেন।
** পাঠ্যবই ও পাঠ্যবইয়ের বাইরে পড়াশুনা করলে ভাল।
** নতুন কোন কাজ শিখতে পারেন।
** কোন শখের কাজ করা যেতে পারে। যেমন- ছবি আঁকা, বাগান করা, সাইকেল চড়া অথবা এমন কিছু যাতে ব্রেইনের চোখ ও হাতের সহযোগীতা লাগে।
** ক্যারিয়ার বদল করা অথবা নতুন ক্যারিয়ারে যোগ দেয়া যেতে পারে।
** সেচ্ছাসেবী হিসেবে কাজ করতে পারেন।
** ক্যালকুলেটর ছাড়া হিসাব করার চেষ্টা করুণ নিজে ডিকশনারি ঘেটে শব্দার্থ বের করুন।
** বাজারের লিষ্ট মনে রাখার চেষ্টা করুন।
** এমন কিছু করুন যা চিন্তাকে প্রসারিত করে।
** কায়িক পরিশ্রম করুন।

** স্বেচ্ছায় শ্রমের অভ্যাস করুন, নিয়মিত ১৫ থেকে ৩০ মিনিট। আপনাকে কাহিল হতে হবে এমন কোন কথা নেই। সাধারন যে কোন ধরনের সচল ব্যায়াম করতে পারেন। ব্যায়াম করলে শরীরের অঙ্গপ্রতঙ্গ এবং ব্রেইনেও রক্ত চলাচল বৃদ্ধি পাবে। আর তাছাড়া আপনি সুস্থ, সতেজ ও এনার্জিটিক(Eenrgetic) বোধ করবেন।সবসময়ই Physically active থাকার চেষ্টা করুন।
নিয়মিত হাঁটা একটি ভাল ব্যায়াম হতে পারে আপনি যদি হাটতে পচন্দ না করেন আপনার পচন্দের যেকোন পরিশ্রম করতে পারেন।
** লিপ্ট ব্যবহার না করে সিঁড়ি ব্যবহার করতে পারেন।
** অল্প পথ যানবাহনে না চড়ে হাটার অভ্যাস করুন।
** বাগান করতে পারেন এবং সাইকেল চালাতে পারেন।
** টিভি দেখার সময় হালকা কোন ব্যায়াম করতে পারেন।
** যেকোন খেলা যেমন- ফুটবল, ক্রিকেট ইত্যাদিতে অংশ নিতে পারেন।

** স্বাস্থকর খাবার খান,, এর মানে এই নয় যে দামি দামি সব খাবার খেতে হবে, খাবার তালিকায় শাক সবজি ও ফলমুল রাখুন, এসবে এন্টি অক্সিডেন্ট থাকে যা আপনার শরীরের কোলেস্টরল কমিয়ে ব্রেইন ও অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের স্বাভাবিক রক্ত চলাচল নিশ্চিত করে। রঙিন ফল, শাক সবজি, যেমন- কমলা, আঙ্গুর, কলা, পাকা পেঁপে, ফুলকপি, গাজর, মিষ্টি আলু, টমেটো ইত্যাদি বেশি খান। এছাড়াও ভিটামিন এ সি ও ই স্মরণশক্তি বৃদ্ধিতে সহায়ক।
** তেলযুক্ত মাছ ব্রেইনের নার্ভাস সিষ্টেমের জন্য দারুন উপকারী।
** ব্রেইনে যত বেশি Nutrients I Oxygen পৌছাবে ততই ভালো।
** অ্যালকোহল, খারাপ নেশা ও ধুমপান থেকে দূরে থাকুন। এগুলো থেকে সামান্যতম উপকারও পাওয়া যায়না। তাই এসব থেকে ১০০ হাত দূরে থাকুন। ধুমপান একটি কমন ব্যাধি। ধুমপান ছাড়তে হলে শুধুমাত্র নিজের ইচ্ছাই যথেষ্ট। টাকা দিয়ে বিষ কিনে লাভ কি বলুন???

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!