শীতের সকালে ষ্ট্যাটাস

শীতের সকালে ষ্ট্যাটাসঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম ভালো লাগার মতো কিছু কথা শীতের সকালে ষ্ট্যাটাস। আশা করছি পড়তে পেরে অনেক ভালো লাগবে।

                                                                                         আরো পড়ুন>>> শীত নিয়ে ছন্দ ষ্ট্যাটাস

শীতের সকালে ষ্ট্যাটাসশীতের সকালে ষ্ট্যাটাস

শীতের সকাল। পাতায় পাতায় শিশির ঝরার শব্দ। হিমেল হাওয়ার মৃদু কাঁপন সর্বত্র। প্রায় সময়ের মত আজও, এই কুয়াশাভেজা ভোরে সিয়াম আনমনে হেঁটে যাচ্ছে নদীর কিনার ঘেঁষে। এ বছর শীতে এই প্রথম সাতসকালে তার নদীর তীরে আসা।
নদীর নাম মেঘনা। তার বুক থেকে শুভ্র ধোঁয়া উঠে আসছে। আকাশের দিকে। সিয়াম এ চমৎকার দৃশ্য দু’চোখে বন্দী করে হেঁটে চলছে। হাঁটতে হাঁটতে হঠাৎ দাঁড়িয়ে গেল সে। সুন্দর একটি জায়গা। কয়েকটি আমগাছের নিবিড় মিতালি এখানে। চারপাশ কেমন সুনিবিড়, মায়াময়। একটি গাছের শরীরে হাত রেখে সে নদীর দিকে ফিরে দাঁড়ালো। একরাশ স্মৃতি এসে যেনো জড়িয়ে ধরলো তাকে। এই তো, দৃষ্টি যেখানে শেষ, তার একটু পরেই ছিল সিয়ামদের সুন্দর বাড়িটি। দু’বছর আগে তলিয়ে গেছে মেঘনা নদীতে। সে তখন অষ্টম শ্রেণীর ছাত্র। এখনো মনে পড়ে, কিভাবে বড় বড় ফাটল ধরে ঝুপ করে নদীতে পড়ে গিয়েছিল। তাদের বসতভিটার মাটি।

নাহ্ আর ভাবতে পারে না সিয়াম। অশ্রু এসে তার চোখ দুটোকে ঝাপসা করে দিলো। অনেক কষ্টে স্মৃতিগুলোকে ঝাঁপিতে ভরে আবার সে হাঁটা শুরু করলো সামনের দিকে। সিয়াম ততক্ষণে চলে এসেছে কিছু জীর্ণশীর্ণ কুঁর্ড়েঘরের কাছে। বেড়িবাঁধের প্রান্ত ঘেঁষে দাঁড়িয়ে থাকা এই খুপরিগুলো কাদের?  যারা সহায়-সম্বল সব হারিয়ে নিরুপায়, তারাই ঘর বেঁধেছে এখানে। হঠাৎ সিয়ামের চোখ পড়ল একদল বালক বালিকার উপর। যারা নাড়া, খড়-কুটোয় আগুন ধরিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। কারো পরণেই শীতের কাপড় নেই। ছেড়া, তালিযুক্ত কাপড়ই ওদের রাজকীয় পোশাক। এই কনকনে শীতেও তারা উদ্যোম প্রায়। যন্ত্রণায় মোচড় দিয়ে উঠল ভেতরটা।

শীতের সকালে ষ্ট্যাটাস কথাশীতের সকালে ষ্ট্যাটাস কথা

আরও একটু এগিয়ে যেতেই কিছুটা আবেগপ্রবণ হয়ে উঠল সিয়াম। নয়-দশ বছরের একটি বালক। হাতে পানির জগ। নদীর ঘাটে যাচ্ছে পানি আনার জন্য। ঠকঠক করে কাঁপছে ছেলেটি। শিউরে উঠলো সিয়াম। নিজের গায়ের দামি চাদরটা মনের অজান্তেই খুলে ফেললো সে। শিশুটিকে কাছে টেনে পরিয়ে দিলো চাদরটি। বললো, এটা তোমার জন্যই।
আর তখনি সাহাবী আবদুল্লাহ ইবনে আমর (রাঃ) বর্ণিত একটি হাদিসের কথা মনে পড়লো তার।  যেখানে রাসূল (সাঃ) বলেছেন, পৃথিবীতে যারা আছে তাদের প্রতি অনুগ্রহ করো, তা হলে আকাশে যিনি আছেন তিনিও তোমাদের প্রতি অনুগ্রহ করবেন। (তিরমিজি)
এবার সিয়াম একটি সিদ্ধান্ত নিয়ে ফেললো মনে মনে। যে করেই হোক, মেঘনাপাড়ের এই অনাথ শিশুদের শীতবস্ত্রের ব্যবস্থা করবে সে। এ নিয়ে কথা বলবে বন্ধদের সাথে। নতুন একটি প্রত্যয় নিয়ে বাড়ির পথে পা রাখলো সিয়াম।

Leave a Reply

Your email address will not be published.

x
error: Content is protected !!