কাজ সম্পন্ন করার গৌরব

কাজ সম্পন্ন করার গৌরবঃ প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের জন্য নিয়ে এলাম ভালো লাগার মতো সব কথা ষ্ট্যাটাস ও উক্তি কাজ সম্পন্ন করার গৌরব। আশা করছি পড়তে পেরে অনেক ভালো লাগবে।

                                                                                                 আরো পড়ুন>>> চেষ্টাই সাফল্য আনে

কাজ সম্পন্ন করার গৌরব

আজকাল একটি নির্দিষ্ট কাজ সুসম্পন্ন করার মধ্যে যে আত্মগরিমা আছে তা সাধারণত নজরে পরে না। কোন কাজই আপনা থেকে সম্পন্ন হয়না। তাকে অনেক পরিশ্রম ও চেষ্টার দ্বারা সম্পন্ন করতে হয়। অনেকে ফাঁকি দিয়ে কাজ সম্পন্ন করার চেষ্টা করেন। তবে এটি এড়িয়ে চলাই উচিত, যথোচিত পরিশ্রম ও দক্ষতার দ্বারা কাজটি সম্পন্ন করলেই আত্মগৌরব জন্ময়, এটি অন্তরের জিনিস এবং সাফল্যের সোপান। এই আত্মগৌরব কিন্তু অহংকারবোধ নয়। আত্মগৌরবে আছে কাজ সুসম্পন্ন করার আনন্দ এবং বিনয়। কর্মের মান কর্মীর গুণমানের সঙ্গে যুক্ত। অমনোযোগী ও আন্তরিকতাহীন কাজে কোন সাফল্য আসে না।

তিনজন শ্রমিক ইট গাঁথছিলেন। একজন পথিক তারা কি করছেন জানতে চাইলেন। প্রথম জন জবাব দিলেন,,”দেখছেন না আমি মজুরির জন্য কাজ করছি” দ্বিতীয়জন বললেন,”দেখছেন না আমি ইট গাঁথছি”, তৃতীয়জন বললেন,”আমি এটি সুন্দর সৌধ তৈরি করছি”, তিনজন একই কাজ করছেন, কিন্তু ভিন্ন জবাব দিলেন। এটি পরিস্কার যে কাজের প্রতি তাদের ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি এবং এই দৃষ্টিভঙ্গিই তাদের কাজকে অবশ্যই প্রভাবিত করবে।

করণীয় কাজের জন্য গর্ববোধ থাকলে সেই কাজের উৎকর্ষ বৃদ্ধি পায়। প্রত্যেক কাজের মধ্যে কর্মীর দক্ষতা ও মনোভাবের ছায়া থাকে- তা সে গাড়ি ধোয়া, ঘর মোছা কিংবা বাড়ি রং করা ইত্যাদি যে কোন ধরনের কাজই হোক না কেন।

শুধু প্রথমবারই নয় প্রত্যেক বারই কাজটি ভালো ভাবে করা দরকার। আজকের কাজটি ভালো ভাবে করলে কালকের জন্য নিশ্চিন্ত থাকা যায়।

একজন রাস্তার ঝাড়ুদারও তার কাজটি নিষ্ঠার সঙ্গে সম্পন্ন করতে পারেন, যেমন নিষ্ঠার সঙ্গে মাইকেল এঞ্জেলো ছবি একেঁছেন। কিংবা বেটোভেন সুর সৃষ্টি করেছেন। কিংবা শেক্সপিয়র কবিতা লিখেছেন। তিনি রাস্তা এমনভাবে পরিস্কার করবেন যে সকলে থমকে দাড়িয়ে বলবেন, এখানে এমন একজন ঝাড়ুদার ছিলেন যিনি তার কাজ খুব দক্ষতার সঙ্গই করেছেন।

কাজ সুস্পন্ন করার তৃপ্তিই বড় পুরস্কার। অনেক বড় কাজ খাপছাড়াভাবে সম্পন্ন করার থেকে ছোট কাজ ভালোভাবে করা অনেক ভালো।

 

Leave a Reply

Your email address will not be published.

x
error: Content is protected !!