মে দিবস ভাবসম্প্রসারণ

মে দিবস ভাবসম্প্রসারণ : আমরা জানি মে দিবস আন্তর্জাতিক শ্রমজীবি দিবস । মে দিবস বিশ্বব্যাপি এই দিবস সকল কর্মজীবি মানুষ সকল ব্যাবসায়ী সরকারি আধাসরকারি ব্যবসায়ী প্রতিষ্ঠান এর জন্য  মে দিবসের  প্রয়োজনীয়তা অপরিসীম।

মে দিবস ভাবসম্প্রসারণ

মূলভাবঃ মে দিবস হলো সকল শ্রমজীবি মানুষের জন্য একটি বিশেষ ছুটির দিন যা সারা বিশ্বব্যপি এটি পালিত হয় । তাই এই দিনে সকল র্কমজীবি মানুষরা মে দিবস বিশেষ আয়োজনের সাথে পালনের চেষ্টা করে।

সম্প্রসারিত-ভাবঃ মে দিবস হলো র্কমজীবি মানুষের জন্য আন্তর্জাতিক ছুটি । ১ মে আন্তর্জাতিক শ্রমজীবি দিবস ।এটি বিশ্বব্যাপি র্কমজীবি মানুষের ঐতিহাসিক সংগ্রামের কথা স্মরণ করিয়ে দেয় । ১৮৮৬ সালে শহীদর্কমজীবিদের আত্মত্যাগের ফলে র্বতমান র্কমজীবিরা সব সুযোগ সুবিধা চাকুরি নিরাপত্তা, নিরাপত্তা, আইন,এবং আট ঘন্টা র্কম দিবস ভোগ করে ইত্যাদি । ১৮৮৬ সালে ৩ মে পুলিশ সিকাগোর ম্যাককমিক হার্ভেস্ট ম্যাশিন কোম্পানিতে র্ধমঘটী একজন র্ধমঘটকারীকে গুলি করে হত্যা করে এবং পাঁচ থেকে ছয় জন মারাত্মক ভাবে আহত হয় ।১৮৮০ সালে আট ঘন্টা র্কমদিবসের দাবি শ্রমীক ইউনিয়ন ও অসংঘঠিত র্কমচারিদের উৎসাহিত করে ।মে দিবস সারা বিশ্বব্যাপি র্কমচারিদের একটি প্রতীকে পরিণত হয়েছে ।

জাতিসংঘের এটি খুবই গুরুত্বপূর্ণ শাখা হিসেবে (ILO) প্রতিষ্ঠায় শ্রমিকদের অধিকার বিজয় লাভ করে । ILO- International lobour Organization. সারা বিশ্বে মে দিবসটি সকল কর্মচারিদের ও শ্রমিকদের ছুটি দেওয়া হয় ও র্কমচারি ও শ্রমিকদের বিভিন্নভাবে বেতন ও ভাতা প্রদান করা হয়।

শ্রমিক ও র্কমচারিরা এই দিনটির জন্য তাই অধির আগ্রহর সাথে অপেক্ষা করে থাকে । এই দিনে ইউরুপ সহ রাশিয়া ও বিশ্বব্যাপি দিবসটিকে নানা ভাবে প্রাদান্য দেওয়া হয় ।মে দিবসে সকল দেশের প্রধান ও মন্ত্রীমহোদয় বিশেষভাবে তদরকী করে র্কমজীবি ও শ্রমিকদের প্রতি যা তাদের দাবি আদায়ের অংশহিসেবে বিশেষ ভাবে পরিলক্ষীত হয়ে আসচ্ছে । মে দিবস আন্তর্জাতিক ভাবেস্বীকৃতি প্রাপ্ত তাই মে দিবসের প্রতি সরকার ও রাষ্ট্রবিশেষ ভাবে লক্ষ রাখে যাতে করে কোন শ্রমিক বা র্কমচারিদের তাদের দেনা পাওনা ঠিক ভাবে অর্জন করতে পারে ।

মন্তব্যঃ মে দিবসের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম । মে দিবসকে গুরুত্ব দেওয়া  সকল ব্যবসায়ী সরকারি প্রতিষ্ঠান ও প্রাইভেট প্রতিষ্ঠানের দায়িত্ব ও কর্তব্য ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!