মে দিবস ভাবসম্প্রসারণ

মে দিবস ভাবসম্প্রসারণ : আমরা জানি মে দিবস আন্তর্জাতিক শ্রমজীবি দিবস । মে দিবস বিশ্বব্যাপি এই দিবস সকল কর্মজীবি মানুষ সকল ব্যাবসায়ী সরকারি আধাসরকারি ব্যবসায়ী প্রতিষ্ঠান এর জন্য  মে দিবসের  প্রয়োজনীয়তা অপরিসীম ।

মে দিবস ভাবসম্প্রসারণ

মূলভাবঃ মে দিবস হলো সকল শ্রমজীবি মানুষের জন্য একটি বিশেষ ছুটির দিন যা সারা বিশ্বব্যপি এটি পালিত হয় । তাই এই দিনে সকল র্কমজীবি মানুষরা মে দিবস বিশেষ আয়োজনের সাথে পালনের চেষ্টা করে।

সম্প্রসারিত-ভাবঃ মে দিবস হলো র্কমজীবি মানুষের জন্য আন্তর্জাতিক ছুটি । ১ মে আন্তর্জাতিক শ্রমজীবি দিবস ।এটি বিশ্বব্যাপি র্কমজীবি মানুষের ঐতিহাসিক সংগ্রামের কথা স্মরণ করিয়ে দেয় । ১৮৮৬ সালে শহীদর্কমজীবিদের আত্মত্যাগের ফলে র্বতমান র্কমজীবিরা সব সুযোগ সুবিধা চাকুরি নিরাপত্তা, নিরাপত্তা, আইন,এবং আট ঘন্টা র্কম দিবস ভোগ করে ইত্যাদি । ১৮৮৬ সালে ৩ মে পুলিশ সিকাগোর ম্যাককমিক হার্ভেস্ট ম্যাশিন কোম্পানিতে র্ধমঘটী একজন র্ধমঘটকারীকে গুলি করে হত্যা করে এবং পাঁচ থেকে ছয় জন মারাত্মক ভাবে আহত হয় ।১৮৮০ সালে আট ঘন্টা র্কমদিবসের দাবি শ্রমীক ইউনিয়ন ও অসংঘঠিত র্কমচারিদের উৎসাহিত করে ।মে দিবস সারা বিশ্বব্যাপি র্কমচারিদের একটি প্রতীকে পরিণত হয়েছে ।

জাতিসংঘের এটি খুবই গুরুত্বপূর্ণ শাখা হিসেবে (ILO) প্রতিষ্ঠায় শ্রমিকদের অধিকার বিজয় লাভ করে । ILO- International lobour Organization. সারা বিশ্বে মে দিবসটি সকল কর্মচারিদের ও শ্রমিকদের ছুটি দেওয়া হয় ও র্কমচারি ও শ্রমিকদের বিভিন্নভাবে বেতন ও ভাতা প্রদান করা হয়।

শ্রমিক ও র্কমচারিরা এই দিনটির জন্য তাই অধির আগ্রহর সাথে অপেক্ষা করে থাকে । এই দিনে ইউরুপ সহ রাশিয়া ও বিশ্বব্যাপি দিবসটিকে নানা ভাবে প্রাদান্য দেওয়া হয় ।মে দিবসে সকল দেশের প্রধান ও মন্ত্রীমহোদয় বিশেষভাবে তদরকী করে র্কমজীবি ও শ্রমিকদের প্রতি যা তাদের দাবি আদায়ের অংশহিসেবে বিশেষ ভাবে পরিলক্ষীত হয়ে আসচ্ছে । মে দিবস আন্তর্জাতিক ভাবেস্বীকৃতি প্রাপ্ত তাই মে দিবসের প্রতি সরকার ও রাষ্ট্রবিশেষ ভাবে লক্ষ রাখে যাতে করে কোন শ্রমিক বা র্কমচারিদের তাদের দেনা পাওনা ঠিক ভাবে অর্জন করতে পারে ।

মন্তব্যঃ মে দিবসের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম । মে দিবসকে গুরুত্ব দেওয়া  সকল ব্যবসায়ী সরকারি প্রতিষ্ঠান ও প্রাইভেট প্রতিষ্ঠানের দায়িত্ব ও কর্তব্য ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!