পানি দূষণ ভাবসম্প্রসারণ

পানি দূষণ ভাবসম্প্রসারণ

মূলভাবঃ পানি দূষণ আমাদের দেশে অনেক বড় একটা সমস্যা হয়ে দাড়িয়েছে । পানির মধ্যে আজকাল ফেলা হচ্ছে বর্জ্য, মল ও নানা ধরনের ময়লা জাতিয় পদার্থ যা দ্বারা পানি দিন দিন দূষিত হচ্ছে।

সম্প্রসারিত-ভাবঃ পানি মানব পরিবেশের একটি খুবই গুরুত্বপূর্ণ  উপাদান । এটি একটি তরল পদার্থ । এটি প্রকৃতির একটি প্রয়োজনীয় উপাদান, কারণ এটি পৃথিবীর সকল জীবনসমূহ রক্ষা করে । পরিস্কার পানি স্বাস্থ্যকর কিন্তু দূষিত পানি খুবই ক্ষতিকর । সাম্প্রতিক সময়ে মানুষ যে সব সমস্যার সম্মুখীন হচ্ছে পানি দূষণ এগুলোর অন্যতম । পানি দূষণ বলতে ময়লা, আবর্জনা কিংবা অন্যান্য জিনিস দ্বারা পানি দূষিত হওয়াকে বুঝায় । এটি নানা ভাবে দূষিত হতে পারে । জমিতে ব্যবহৃত রাসায়নিক সার এবং বিভিন্ন কীটনাশক বৃষ্টি ও বন্যায় ধুয়ে নিয়ে গেলে পানি দূষিত হয় । যখন কল-কারখানা থেকে পরিত্যক্ত জিনিস নদী এবং খালে নিক্ষিপ্ত হয় তখন পানি দূষিত হয় । আবার ইন্জিন চালিত লঞ্চ, স্টিমার তেল, উচ্ছিষ্ট খাদ্য ও মানববর্জ্য নিক্ষেপ করে পানি দূষিত করে । অন্য একটি কারন হচ্ছে আর্সেনিক দ্বারা ভূ-গর্ভস্থ পানি দূষণ । এই দূষিত পানি পান করে আমরা প্রায়ই রোগে আক্রাত হই এবং খুবই রোগে ভুগতে হয়।

তাই আমাদের যেকোন মূল্যে পানি দূষণ প্রতিরোধ করা উচিত। পানি ফুটিয়ে এবং বিশুদ্ধকরণ ট্যাবলেট ব্যবহার করে পানি বিশুদ্ধ করা যেতে পারে। পানি দূষণমুক্ত রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকেই সচেতন হতে হবে। সরকারের পানি দূষণ রোধের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহন করা উচিত। সর্বোপরি অধিকতর সুস্থ ও সুখী জীবন যাপনের জন্য সর্বস্তরে পানি দূষণের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি করতে হবে । আমরা জানি পানি জীবন ধারনের জন্য পানির চাহিদা অনেক বেশি। পানি ছাড়া দৈনদ্দিন জীবন যাপনে বেচেঁ থাকা অনিশ্চিত তা আমরা সবাই জানি। পানির চাহিদা কখনো মেটানো যাবে না।

মন্তব্যঃ মানব জীবনে বেচেঁ থাকার জন্য পানির গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম। পানি মানুষের পিপাসা মেটায়। পানি যদি বিশুদ্ধ না হয় তা হলে মানুষের জীবনে বেচেঁ থাকা অনেক কষ্ট হয়ে দাড়াবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!