পানি দূষণ ভাবসম্প্রসারণ

পানি দূষণ ভাবসম্প্রসারণ

মূলভাবঃ পানি দূষণ আমাদের দেশে অনেক বড় একটা সমস্যা হয়ে দাড়িয়েছে । পানির মধ্যে আজকাল ফেলা হচ্ছে বর্জ্য, মল ও নানা ধরনের ময়লা জাতিয় পদার্থ যা দ্বারা পানি দিন দিন দূষিত হচ্ছে ।

সম্প্রসারিত-ভাবঃ পানি মানব পরিবেশের একটি খুবই গুরুত্বপূর্ণ  উপাদান । এটি একটি তরল পদার্থ । এটি প্রকৃতির একটি প্রয়োজনীয় উপাদান, কারণ এটি পৃথিবীর সকল জীবনসমূহ রক্ষা করে । পরিস্কার পানি স্বাস্থ্যকর কিন্তু দূষিত পানি খুবই ক্ষতিকর । সাম্প্রতিক সময়ে মানুষ যে সব সমস্যার সম্মুখীন হচ্ছে পানি দূষণ এগুলোর অন্যতম । পানি দূষণ বলতে ময়লা, আবর্জনা কিংবা অন্যান্য জিনিস দ্বারা পানি দূষিত হওয়াকে বুঝায় । এটি নানা ভাবে দূষিত হতে পারে । জমিতে ব্যবহৃত রাসায়নিক সার এবং বিভিন্ন কীটনাশক বৃষ্টি ও বন্যায় ধুয়ে নিয়ে গেলে পানি দূষিত হয় । যখন কল-কারখানা থেকে পরিত্যক্ত জিনিস নদী এবং খালে নিক্ষিপ্ত হয় তখন পানি দূষিত হয় । আবার ইন্জিন চালিত লঞ্চ, স্টিমার তেল, উচ্ছিষ্ট খাদ্য ও মানববর্জ্য নিক্ষেপ করে পানি দূষিত করে । অন্য একটি কারন হচ্ছে আর্সেনিক দ্বারা ভূ-গর্ভস্থ পানি দূষণ । এই দূষিত পানি পান করে আমরা প্রায়ই রোগে আক্রাত হই এবং খুবই রোগে ভুগতে হয় ।

তাই আমাদের যেকোন মূল্যে পানি দূষণ প্রতিরোধ করা উচিত । পানি ফুটিয়ে এবং বিশুদ্ধকরণ ট্যাবলেট ব্যবহার করে পানি বিশুদ্ধ করা যেতে পারে । পানি দূষণমুক্ত রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকেই সচেতন হতে হবে। সরকারের পানি দূষণ রোধের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহন করা উচিত। সর্বোপরি অধিকতর সুস্থ ও সুখী জীবন যাপনের জন্য সর্বস্তরে পানি দূষণের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি করতে হবে । আমরা জানি পানি জীবন ধারনের জন্য পানির চাহিদা অনেক বেশি । পানি ছাড়া দৈনদ্দিন জীবন যাপনে বেচেঁ থাকা অনিশ্চিত তা আমরা সবাই জানি । পানির চাহিদা কখনো মেটানো যাবে না ।

মন্তব্যঃ মানব জীবনে বেচেঁ থাকার জন্য পানির গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম । পানি মানুষের পিপাসা মেটায়। পানি যদি বিশুদ্ধ না হয় তা হলে মানুষের জীবনে বেচেঁ থাকা অনেক কষ্ট হয়ে দাড়াবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!