স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাবসম্প্রসারণ

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাবসম্প্রসারণ

 

মূলভাবঃ স্বাধীনতা জাতীয় জীবনের অমূল্য সম্পদ। স্বাধীন থাকার মর্যাদা ও গৌরব অতুলনীয়। স্বাধীনতাকে সমুজ্জল রাখার জন্যে সবচেয়ে বেশি প্রয়োজন সাধনার । স্বাধীনতাকে গুণে ও গৌরবে সমৃদ্ধ করে যথাযোগ্য মর্যাদা দিতে হয় বলে তার জন্যে তার জন্য নিরলস শ্রম দান করা আবশ্যক। সেদিক থেকে স্বাধীনতা অর্জনের কঠোর সাধনার চেয়ে তার রক্ষার জন্যে সাধনা কঠোরতর হওয়া অপরিহার্য।

সম্প্রসারিত-ভাবঃ স্বাধীনতা মানুষের জন্মগত অধিকার। আর মানুষ মাত্রই স্বাধীন প্রিয়। এ প্রসঙ্গে প্রাবন্ধিক ইসমাইল হোসেন সিরাজির উক্তিটি প্রণিধানযোগ্য : “আলোক ব্যতিত যেমন পৃথিবী জাগে না, স্বাধীনতা ব্যতিত তেমনি জাতি কখনও বাঁচতে পারে না।”

এই স্বাধীনতা অর্জন করা বড়ই কঠিন। পীড়িত, অত্যাচারিত-জাতি স্বীয় মর্যাদাকে অক্ষুন্ন রাখার জন্য সংগ্রামের মাধ্যমে মুক্তি লাভ করে থাকে। কিন্তু এই মুক্তি অর্জনই মুখ্য উদ্দেশ্য নয় । একে সমুন্নত রাখাই মুখ্য উদ্দেশ্য। স্বাধীনতা অর্জনের পর পূর্ণ গঠণ উন্নয়ন ও বহিশ্রত্র্রুর হাত থেকে একে রক্ষা করার জন্যে সদা প্রস্তূত থাকা একান্ত প্রয়োজন । কেননা ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, ধর্মীয় ও রাজনৈতিক জীবনের সাথে স্বাধীনতা আবর্তিত হয়। আর এসব ক্ষেত্রে রয়েছে মানুষের নানা বিধ সমস্যা। অনেক সময় এই সমস্যাই সৃষ্টি করে সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, ধর্মীয় ও রাজনৈতিক বিশৃঙ্খলার। ফলে রাষ্টীয় জীবনে দেখা দেয় হতাশা, কমে যায় কর্মদ্দীপনা, সর্বোপরি জাতীয় উন্নতি মুখ তুবরে পড়ে। তখন স্বাধীনতার গুরুত্ব , তাৎপর্য ও র্মম রক্ষা করার প্রশ্ন বড় হয়ে দেখা দেয়। তাই স্বাধীনতা রক্ষার জন্যে দেশের আমাপর জনসাধারনকে সচেষ্ট ও কর্তব্যপরায়ণ হয়ে মাঠে -ময়দানে, কল-কারখানায় অবিরাম কাজ করতে হবে। দেশকে শিল্প ও বানিজ্য উন্নত করে করে দেশের আর্থিক সচ্ছলতা আনতে হবে । কৃষির উন্নতি বিধান করে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে হবে। এভাবে কষ্টেআর্জিত স্বাধীনতাকে বিপন্নের হাত থেকে রক্ষা করতে হবে। এবং স্বাধীনতা লাভের পর পরাধীনতার মত জীবন যাপন না করে বলিষ্ঠ ও আত্মপ্রত্যয়ী -জাতি হিসেবে স্বাধীনতাকে অম্লান রাখতে সচেষ্ট হতে হবে । তবেই অর্জিত স্বাধীনতা রক্ষা করা সম্ভব। নতুবা ইপ্সিত স্বাধীনতা ভূলুন্ঠিত হয়ে পড়বে।

মন্তব্যঃ স্বাধীনতা অর্জিত হয় রক্ত দিয়ে। তাই এ স্বাধীনতা রক্ষার জন্যে সবাইকে সচেষ্ট হতে হবে। দেশের প্রতি আন্তরিকতা, ভালবাসা ও মমতাময়ী হতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!