আলো বলে অন্ধকার তুই বড় কালো, অন্ধকার বলে ভাই তাই তুমি আলো ভাবসম্প্রসারণ

আলো বলে অন্ধকার তুই বড় কালো, অন্ধকার বলে ভাই তাই তুমি আলো ভাবসম্প্রসারণ

 

মূলভাবঃ মানবকল্যাণেই সৃষ্টির্কতা আলো ও অন্ধকার সৃষ্টি করেছেন। পৃথিবীতে অন্ধকারের অভাবে আলোর গৌরব ম্লান হয়ে যায় । আলো এবং অন্ধকার পরস্পর বিপরীতধর্মী হলেও একে অপরের পরিপূরক। মানবজীবনের র্সবত্রই আলো আধাঁররূপ সুখ দুঃখের সমাবেশ দেখতে পাওয়া যায়। একটিকে বাদ দিয়ে অন্যটির অস্তিত্ব কল্পনা মাত্র । জীবনে আলো, আধাঁর, সুখ, দুঃখ, আনন্দ, বেদনা পাশাপাশি আছে বলেই জীবনের প্রকৃত বৈশিষ্ট্য সহজে অনুধাবন করা যায়।

সম্প্রসারিত-ভাবঃ এ জগতে আলো এবং অন্ধকার উভয়ের সমাবেশ দেখতে পাওয়া যায়। আলো অন্ধকারকে হেয় করার জন্যে বলে যে অন্ধকার থাকাতেই এই পৃথিবী এতোটা নিরানন্দময়। অন্ধকার এই কথার জবাবে বলে যে, সে আছে বলেই আলোর অস্তিত্ব এতোটা গৌরবদীপ্ত। অন্ধকারের অভাব হলে আলোর গৌরব অনির্বাযভাবে ম্লান হয়ে যেত। যদি পৃথিবীতে কখনো সূর্য অস্ত না যেত, অহোরাত্র সূর্যলোক চারিদিকে প্লাবিত হত, তাহলে তার কি কোন মূল্য থাকত ? অন্ধকার এসে দিবালোককে গ্রাস করে বলেই দিনের আলো বৈচিত্রহীন ও বৈশিষ্ট্যহীন হয়ে পড়ে না। অতএব আলো এবং অন্ধকার উভয়ের প্রয়োজন আছে, উভয়ের পরিপূরক হিসেবে ।

আমাদের এই সুন্দর পৃথিবীতে পরস্পর বিপরীতধর্মী উপাদান সমূহের দ্বান্দ্বিক প্রক্রিয়া সচল অস্তিত্বমান। সৃষ্টি, ধ্বংস, জন্ম, মৃত্যূ, আলো, আধাঁর, সুখ, দুঃখ এই সবই পরস্পর বিপরীত ধর্মীয় হলেও একে অপরের পরিপূরক। নিরবচ্ছিন্ন সবকিছুরই অস্তিত্ব মূল্যহীন। জন্মের পর মৃত্যূ অবধারিত বলেই জীবন এতো মূল্যবান।পৃথিবীতে মৃত্যূর উপস্থিতি না থাকলে জীবন হতো মূল্যহীন । ধ্বংসের ভয় আছে বলেই মানুষ সৃষ্টিকে সংরক্ষিত করে, ভালবাসে । পৃথিবীতে সুখের অস্তিত্ব আছে বলেই মানুষ দুঃখকে হাসি মুখে বরণ করে সুখের আশায়। আর দুঃখের অস্তিত্ব আছে বলেই সুখের বৃন্তে বসবাস করার জন্যে মানুষের প্রানান্ত প্রচেষ্টা ।

মন্তব্যঃ আলোর রুপ ফুটিয়ে তোলার জন্যে যেমন অন্ধকার একান্ত প্রয়োজন, তেমনি দুঃখবেদনা ও অভাবের তীব্র জ্বালা আছে বলেই আমাদের জীবনে সুখ, আনন্দ ও স্বাচ্ছন্দ্য এত কাম্য। তাই বলা হয়, দুঃখের মত এত বড় পড়শপাথর আর নেই। জীবনে চলার পথে আমাদের অনেক সময় অনেক সুখ,দুঃখের মধ্যে জীবন অতিবাহিত করতে হয় আর জীবনে এই সব কিছু একে অপরের পরিপূরক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!