মঙ্গল করিবার শক্তিই ধন, বিলাস ধন নহে ভাবসম্প্রসারণ

মঙ্গল করিবার শক্তিই ধন, বিলাস ধন নহে ভাবসম্প্রসারণ

 

মূলভাবঃ ধনসম্পদের কল্যাণকর দিকটিই তার প্রকৃত পরিচয় বহন করে। ঐশ্বর্যের সমারোহের মধ্যে বিলাসিতায় গা ভাসিয়ে দিলেঐশ্বর্যের প্রদর্শনী হয় বটে, কিন্তুূ তাতে ধনসম্পদের মর্যাদা প্রমানিত হয় না। ধনসম্পদের বিলাসিতায় অপব্যয় না করে, পরোপকারে নিয়োজিত করলে তার অর্জন ও ব্যয়ের স্বার্থকতা প্রমাণিত হয়।

সম্প্রসারিত-ভাবঃ জগতের যাবতীয় মঙ্গল কাজের নেপথ্যে রয়েছে অর্থ। অর্থ ছাড়া কোন কাজই সম্পন্ন হয় না। আবার উপার্জিত অর্থ বিলাসিতায় ভাসিয়ে দিয়ে তা দিয়ে সমাজ বা জগতের যেমন কল্যাণ সাধিত হয় না, তেমনি বিপুল অর্থের পাহাড় শুধু ধনভান্ডারে জমা রাখলেও সে অর্থ কোন কাজে আসে না। সুতরাং বিশেষ বিবেচনা করে উপার্জিত অর্থ ব্যয় করা উচিত। সঞ্চয় বা মিতব্যয় কোনটার মাঝেই অর্থ বা ধনসম্পদের সার্থকতা লুকায়িত নেই, সদ্ব্যব্যবহারের মাঝেই রয়েছে এর পরিপূর্ণ সার্থকতা।

যে ধনসম্পদ সমাজের সাধারন মানুষের কোন উপকারে আসে না, শুধু বিলাসিতায ব্যয়িত হয় কিংবা কৃপণতার বশে ধনভান্ডারে জমা রাখা হয় সে ধনসম্পদ নিতান্তই মূল্যহীন । মানবকল্যাণ ও সামাজিক মঙ্গল সাধনের উদ্দেশ্যেই ধনসম্পদ বা অর্থের জন্ম। কাজেই মানুষ ও সমাজের কল্যাণ সাধনের উদ্দেশ্যে সঞ্চিত অর্থ প্রকৃত পক্ষে  ধন হিসেবে বিবেচ্য নয়। অর্থ শুধু নিজের সার্থের কাজের ব্যবহর করলে সেই অর্থে অন্যকে উপ্রকৃত না করলে এমন অর্থ দিয়ে আর কি হবে।

অন্যের কল্যাণে ব্যয় করলে অর্থের স্বার্থকতা পাওয়া যায়। অর্থ রোজগার করে শুধু নিজের কাজে নিজের স্বার্থে ব্যবহার করলে সেই অর্থে কোন স্বার্থকতা নেই কোন মঙ্গল নেই। এমন অর্থ দিয়ে কি হবে যে অর্থ মানুষের কল্যাণে ব্যবহার করা হয় না যে অর্থের ফলে সমাজ এবং মানবকল্যাণে কোন উপকার সাধন হয়। এমন অর্থের কোন মূল্যনেই মানুষের কাছে জাতীর কাছে । যে অর্থ মানব কল্যাণে ব্যবহার করা হয় মানুষের উপকার সাধন হয় এমন অর্থই স্বার্থকতা আনে। অর্থের বিনিময়ে যাতে করে দেশ এবং মানুষের কল্যাণ সাধন হয় তাই অর্থের স্বার্থকতা।

 মন্তব্যঃ যে অর্থ মানুষের কল্যাণে ব্যয়িত হয় না, সে অর্থের কোন সার্থকতা নেই । মানবকল্যাণে ব্যয়িত সম্পদই প্রকৃত ধন। তাই ধনসম্পদ নিজেস্ব মর্যাদা তখনই পাবে যখন তা মহৎকাজে ব্যয়িত হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!